Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৮ রবিউস সানি ১৪৪৩

ইউটিউবকে এক বাংলাদেশির লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ১৬ নভেম্বর ২০২০   আপডেট: ১৬:৪৮, ১৬ নভেম্বর ২০২০
ইউটিউবকে এক বাংলাদেশির লিগ্যাল নোটিশ

আপত্তিকর ভিডিও কনটেন্ট সম্প্রচারের অভিযোগে বিশ্বের শীর্ষ অনলাইন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ বিমান বাহিনীর সাবেক কর্মকর্তা ড. জাহিদুল ইসলাম। 

সোমবার (১৬ নভেম্বর) জাহিদুল ইসলামের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী সাফায়েত হোসেন সজীব এ লিগ্যাল নোটিশ পাঠান।

রেজিস্ট্রি ডাকযোগে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের যুক্তরাষ্ট্রের ঠিকানায় এ নোটিশ পাঠানো হয়েছে। নোটিশে জাকারবার্গকে ইউটিউবের প্রধান নির্বাহী হিসেবে উল্লেখ করা হয়েছে। যদিও ইউটিউবের প্রধান নির্বাহী কর্মকর্তা সুসান ডায়ান উইচিটস্কি।

নোটিশে ইউটিউবে ‘১৫ মিনিট’ অনুষ্ঠানে প্রবাসী সাংবাদিক ইলিয়াস হোসাইনের বিরুদ্ধে আপত্তিকর ভিডিও প্রচারের অভিযোগ আনা হয়। বলা হয়, নোটিশ পাওয়ার ৩০ দিনের মধ্যে এ বিষয়ে ব্যবস্থা না নিলে ৫০ লাখ ইউএস ডলারের ক্ষতিপূরণ চেয়ে মামলা করা হবে।

আইনজীবী সাফায়েত হোসেন সজিব জানান, গত ১২ সেপ্টেম্বর ড. জাহিদুল ইসলামকে নিয়ে উদ্দেশ্যেমূলকভাবে মিথ্যা, বানোয়াট ও আপত্তিকর ভিডিও সম্প্রচার করে সামাজিকভাবে তার মানহানি ঘটায় ইলিয়াস হোসেন। জনৈক আব্দুস সালাম কুটির পক্ষ অবলম্বন করে তৈরি করা ভিডিওর মাধ্যমে জাহিদুল ইসলামকে সামাজিকভাবে হেয় করা হয়েছে। ভিডিওটি সম্প্রচারের প্রতিবাদ জানিয়ে ইউটিউবের সিইও বরাবর ১৯ সেপ্টেম্বর ও ১৮ অক্টোবর দুটি চিঠি পাঠানো হলেও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। এ কারণেই সোমবার ইউটিউবের সিইওকে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

জাহিদুল ইসলাম বেসরকারি টেলিভিশন চ‌্যানেল একুশে টিভির (ইটিভি) পরিচালক ছিলেন।

ঢাকা/মেহেদী/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়