RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৪ ১৪২৭ ||  ০৩ জমাদিউস সানি ১৪৪২

হাসান সোহরাওয়ার্দীর বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত দুদকের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৪, ২ ডিসেম্বর ২০২০   আপডেট: ২৩:০৬, ২ ডিসেম্বর ২০২০
হাসান সোহরাওয়ার্দীর বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত দুদকের

ফাইল ছবি

দুর্নীতির মাধ্যমে অবৈধ অর্থ উপার্জন করে বিদেশে পাচার ও অবৈধ সম্পদ অর্জনের   অভিযোগে আনসার ও ভিডিপির সাবেক মহাপরিচালক লেফট্যানেন্ট জেনারেল (অব:) চৌধুরী হাসান সোহরাওয়ার্দীর বিরুদ্ধে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বুধবার (২ ডিসম্বর) দুদকের প্রধান কার্যালয়ে কমিশন বৈঠক থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সংস্থাটির জনসংযোগ দপ্তর। 
দুদকের প্রধান কার্যালয় হতে অনুসন্ধানের জন্য বিশেষ তদন্ত বিভাগের মহাপরিচালক দপ্তরকে নির্দেশনা দিয়েছে কমিশন।

অভিযোগ রয়েছে- হাসান সোহরাওয়ার্দী ক্ষমতার মাধ্যমে অনৈতিকভাবে অঢেল সম্পত্তির মালিক হয়েছেন। বিপুল সম্পদের মালিক হতে তিনি ক্ষমতার অপব্যবহার, প্রতারণা, জাল-জালিয়াতির আশ্রয় নিয়েছেন। অবৈধভাবে অর্জিত কোটি কোটি টাকা দিয়ে স্ত্রী ও সন্তানদের নামে বাড়ি ও ফ্ল্যাট কিনেছেন। এছাড়া বিদেশে অর্থ পাচার করে মানিলন্ডারিং অপরাধ করেছেন বলেও অভিযোগ রয়েছে। 

সম্প্রতি চৌধুরী আবু সাহেদ নামের এক ব্যক্তির ৩০ পৃষ্ঠার অভিযোগ দুদকের গোয়েন্দা অনুসন্ধানে প্রাথমিক প্রমাণ পাওয়ায় কমিশন থেকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

হাসান বগুড়া গলফ ক্লাবের প্রতিষ্ঠাতা সদস্য। তার স্ত্রী ফারজানা নিগার, মেয়ে মারগুবা হাসান জারা ও ছেলে ফাইয়াজ হাসান চৌধুরীকে নিয়ে লেফটেন্যান্ট জেনারেল হাসানের সংসার। কিন্তু পরবর্তীতে তিনি চ্যানেল আই এর টিভি উপস্থাপিকা ফারজানা ব্রাউনিয়ার সঙ্গে দ্বিতীয় বিবাহে আবদ্ধ হন।

অনলাইন এক টকশোতে সেনাবাহিনীকে ভুল তথ্য উপস্থাপন করে আলোচনায় আসেন সেনা বাহিনীতে চাকরিরত অবস্থায় সর্বোচ্চ সুবিধাভোগী সেনা কর্মকর্তা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সোহরাওয়ার্দী। 

কয়েক বছর আগেও আওয়ামী লীগের জন্য ‘অন্তপ্রাণ’ হিসেবে নিজেকে প্রমাণ করার চেষ্টারত এই সেনা কর্মকর্তা হঠাৎ করেই টকশোতে আওয়ামী লীগ ও ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নিয়ে সমালোচনা শুরু করেন। সেই সঙ্গে তথ্য গোপন করে সেনা বাহিনীর কার্যক্রমকে প্রশ্নবিদ্ধ করারও চেষ্টা করেন বলে অভিযোগ রয়েছে। 

এদিকে নারী কেলেঙ্কারিসহ সেনা শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডের জন্য গত বছর মার্চ মাসে দেশের সকল সেনানিবাসে ‘অবাঞ্চিত’ ঘোষণা করা হয় তাকে।

ঢাকা/এম এ রহমান/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়