RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৩ ১৪২৭ ||  ০২ জমাদিউস সানি ১৪৪২

ফেসবুক গ্রুপ বন্ধ করতে বিটিআরসিকে বিএসইসির চিঠি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ৩ ডিসেম্বর ২০২০   আপডেট: ১০:০২, ৫ ডিসেম্বর ২০২০
ফেসবুক গ্রুপ বন্ধ করতে বিটিআরসিকে বিএসইসির চিঠি

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে গুজব ছড়ানোর কারণে ফেসবুক পেজ ও গ্রুপ বন্ধ করার জন্য বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) চিঠি দিয়েছে বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।  গত ১ ডিসেম্বর বিটিআরসিকে এ চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে। 

বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

রেজাউল করিম বলেন, আগেও গুজব ছড়ানোর দায়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বেশকিছু গ্রুপকে নিষিদ্ধ করার জন্য বিটিআরসিকে চিঠি দিয়েছে বিএসইসি। পরে সে গ্রুপগুলোকেও নিষিদ্ধ করা হয়েছে।  বিএসইসির পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পুঁজিবাজার নিয়ে অপপ্রচার চালানোর চেষ্টা করলেই তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেবে কমিশন।

এদিকে, গত ২ সেপ্টেম্বর পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে বিএসইসি এক আদেশে পুঁজিবাজারের সঙ্গে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্ট বা পুঁজিবাজার বা সিকিউরিটিজ লেনদেনের সঙ্গে যেকোনো উপায়ে সম্পর্কিত সব ব্যক্তি বা প্রতিষ্ঠানকে সোস্যাল মিডিয়া ব্যবহার করে কোনো ধরনের অপ্রচার না করার জন্য বলা হয়েছে।  সিকিউরিটিজ মার্কেট ও বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষায় যেকোনো ব্যক্তি, ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠান কর্তৃক সোস্যাল মিডিয়া বা অন্যকোনো মাধ্যমে বিএসইসি, ডিএসই এবং সিএসই এর নাম বা লোগো ব্যবহার করে কোনো তথ্য বা প্রতিবেদন প্রকাশ করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।  একইসঙ্গে সোস্যাল মিডিয়াতে যেকোনো লিস্টেড সিকিউরিটিজের বাজার মূল্য বা অন্য কোনো বিষয়ে পূর্বানুমান কিংবা বিনিয়োগকারীর স্বার্থ ক্ষুন্ন করে এমন কোনো মন্তব্য করা থেকে বিরত থাকতেও আদেশে বলা হয়েছে।  কমিশন, সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯ (১৮ নং আইন, ১৯৬৯) এর সেকশন ২০ এ প্রদত্ত ক্ষমতাবলে পুঁজিবাজার ও বিনিয়োগকারীদের স্বার্থে আদেশটি জারি করে। আদেশ অমান্য করলে তাদের বিরুদ্ধে সিকিউরিটিজ আইন এবং ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নাজমুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়