ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

করোনায় নরম-গরম আদালতপাড়া

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৯, ২২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৯:০৭, ২২ ডিসেম্বর ২০২০
করোনায় নরম-গরম আদালতপাড়া

করোনাভাইরাসের কারণে ২০২০ সালের আদালতপাড়ার চিত্র ছিল একেবারেই বিপরীতধর্মী। বছরের শুরু সরগরম, মাঝে নীরবতা, শেষের দিকে সতর্ক কার্যক্রমে আবারও সরগরম। 

এভাবেই স্মৃতির পাতায় অবস্থান করে নেয় আরও একটি বছর। যে বছরটিকে অনেক আইনজীবী বলছেন, নরম-গরম-সরগরম। এরআগে আদালতপাড়ার এমন চিত্র আর কখনও দেখা যায়নি।

তবে রাজনীতি পরিস্থিতি স্থিতিশীল থাকায় অনেক মামলার কার্যক্রম দ্রুত শেষ হয়। যার মধ্যে উল্লেখ্যযোগ্য ছিল সাহেদ, পাপিয়া, পায়েল হত্যা, সিপিবির মামলা, মজনুর ধর্ষণ মামলা, ইশরাক হোসেনের মামলার রায়। সাবরিনা, শারমিন চৌধুরীর গ্রেপ্তারে সরগমম ছিল আদালতপাড়ায়। বছরের শেষের দিকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে উত্তাপ ছড়ায় আদালতপাড়া। 

সেই ইস্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, তারেক রহমান, মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে মামলা খারিজ করে দেন আদালত। তবে জুনায়েদ বাবুনগরী, মামুনুল হক, মুফতি ফয়জুল করিমের মামলা তদন্তের নির্দেশ দেন আদালত। তবে করোনার প্রভাবে ব্লগার অভিজিত রায়, ওয়াশিকুর রহমান বাবু, প্রকাশক ফয়সাল আরেফিন দীপন, কাকরাইলে মা-ছেলে হত্যা মামলার বিচার বিলম্বিত হয়।

ভাস্কর্য ইস্যু : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নিয়ে সমালোচনা ও হুমকি দেওয়ার অভিযোগে হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির জুনায়েদ বাবুনগরী ও খেলাফত মজলিসের নেতা মাওলানা মামুনুল হক, মুফতি ফয়জুল করিমসহ তিন জনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের দুটি মামলা দায়ের করা হয়। আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলা দুটি তদন্ত করে আগামী ৭ জানুয়ারি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। 

বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট আবদুল মালেক ওরফে মশিউর মালেক মামুনুল হককে একমাত্র আসামি এবং মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল তিন জনকেই আসামি করেন। মামুনুল হকের বিরুদ্ধে সাইবার ট্রাইব্যুনালে ডিজিটাল নিরাপত্তা আইনে আরও একটি মামলা করতে গেলে আদালত তা ফিরিয়ে দেন। 

একই ভাস্কর্য ইস্যুতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জুনায়েদ বাবুনগরী, মামুনুল হক ও মুফতি ফয়জুল করিমের বিরুদ্ধে মানহানি মামলা দায়ের করলে আদালত তা খারিজ দেন।

বেশ কয়েকটি আলোচিত মামলার বিচার শুরু : এ বছর বেশ কয়েকটি আলোচিত মামলার বিচারও শুরু হয়েছে। এর মধ্যে সাবেক প্রধান বিচারপতির মামলাও রয়েছে। ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা আত্মসাৎ ও পাচারের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহাসহ ১১ জনের বিচার শুরু হয়েছে। মামলাটি বর্তমানে সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে। 

বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ রাব্বি হত্যা মামলায় ২৫ আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু হয়েছে। এছাড়া ঢাকা রেসিডেনসিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী নাইমুল আবরার রাহাতের অপমৃত্যুর মামলায় দৈনিক প্রথম আলো পত্রিকার সম্পাদক মতিউর রহমানসহ ৯ জনেরও বিচার শুরু হয়েছে। 

করোনাকালে ডা. সাবরিনা চৌধুরীর গ্রেপ্তারের বিষয়টি ছিল বেশ আলোচনায়। করোনা শনাক্তে নমুনা পরীক্ষার নামে প্রতারণা করার মামলায় জেকেজির চেয়ারম্যান ডা. সাবরিনা চৌধুরী এবং তার স্বামী সিইও আরিফুল হক চৌধুরীসহ আট জনকে গ্রেপ্তার করা হয়। তাদের বিচার শুরু হয়েছে। 

এছাড়া বডিগার্ডসহ জিকে শামীম, খালেদ মাহমুদ চৌধুরীও কয়েকটি মামলায় বিচার শুরু হয়েছে।

তিন ডিআইজির বিচার শুরু : দুদকের মামলায় পুলিশের তিন ডিআইজির বিচার শুরু হয়েছে। তিন কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকার অবৈধ সম্পদ অর্জন ও তিন কোটি সাত লাখ পাঁচ হাজার টাকার সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলায় ডিআইজি মিজানুর রহমান, স্ত্রী সোহেলিয়া আনার ওরফে রত্মা রহমান, ছোট ভাই মাহবুবুর রহমান ও ভাগ্নে মাহমুদুল হাসানের বিচার শুরু হয়েছে। 

গত ২০ অক্টোবর আদালত আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন। ঘুষ কেলেঙ্কারির মামলায় ডিআইজি মিজান ও দুদক পরিচালক এনামুল বাছিরেরও বিচার শুরু হয়েছে। গত ১৮ মার্চ আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করা হয়। 

এছাড়া ঘুষ গ্রহণ ও মানিলন্ডারিং আইনের মামলায় বরখাস্ত সিলেট কেন্দ্রীয় কারাগারের উপ-মহাপরিদর্শক (ডিআইজি প্রিজনস) পার্থ গোপালের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরু করেছেন আদালত। 

তিন কোটি ১৪ লাখ ৩৫ হাজার ৯০২ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে কারা অধিদপ্তরের সাময়িক বরখাস্ত ডিআইজি প্রিজন্স বজলুর রশীদের বিরুদ্ধে গত ৪ নভেম্বর চার্জগঠন করেন আদালত। মামলাগুলো সাক্ষ্য গ্রহণের পর্যায়ে রয়েছে।

পুলিশের বিরুদ্ধে মামলা : এ বছরও বেশ কয়েকজন পুলিশ সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। শ্লীলতাহানির অভিযোগে দক্ষিণখান থানার ওসি শিকদার মো. শামীম হোসেনসহ ১০ পুলিশ কর্মকর্তা ও সৎ মায়ের বিরুদ্ধে মামলাটি ট্রাইব্যুনালে মামলা দায়ের করা হয়। আদালত পিবিআইকে অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। 

আটকের পর নির্যাতনে আলমগীর হোসেন নামে এক ব‌্যক্তির মৃত্যুর অভিযোগে উত্তরা পশ্চিম থানার অফিসার ইনচার্জ (ওসি) তপন চন্দ্র সাহাসহ চার জনের বিরুদ্ধে মামলাসহ চার জনের বিরুদ্ধে গত ১৫ জানুয়ারি মামলা দায়ের করা হয়। আদালত মামলাটি ডিবি পুলিশকে তদন্তের নির্দেশ দেন।

অপহরণকারীদের গ্রেপ্তার করেও মামলা না নিয়ে ছেড়ে দেওয়ার অভিযোগে সাভার থানার অফিসার ইনচার্জসহ (ওসি) আট জনের বিরুদ্ধে গত ২৭ ফেব্রুয়ারি মামলা দায়ের করেন ‘মানবাধিকার খবর’ নামে মাসিক পত্রিকার প্রকাশক ও সম্পাদক, মানবাধিকার কর্মী মো. রিয়াজ উদ্দিন। বর্তমানে মামলাটি তদন্তাধীন।

চাঁদাবাজির অভিযোগে রাজধানীর কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমানসহ পাঁচ জনের বিরুদ্ধে গত ১৭ নভেম্বর মো. রহিম নামে এক ব্যবসায়ী মামলা দায়ের করেন। তবে আদালত এ বিষয়ে এখনও কোনো আদেশ দেননি। 

এর আগে গত ১৭ আগস্ট মিজানুর রহমানসহ ছয় জনের বিরুদ্ধে ক্রসফায়ারের ভয় দেখিয়ে অর্থ আদায়ের অভিযোগে কাপড় ব্যবসায়ী সোহেল মামলা দায়ের করেন। তবে অজ্ঞাত কারণে মামলাটি প্রত্যাহার করে নেন তিনি।

গ্রেপ্তার ও তদন্তাধীন মামলা : গত ২৫ অক্টোবর রাজধানীর কলাবাগানে নৌ বাহিনীর লেফটেন্যান্ট ওয়াসিফ আহমেদ খানকে মারধরের ঘটনায় আলোচনায় আসেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে এরফান সেলিম। এ ঘটনায় মামলা দায়ের করা হয়। এরপর পুরান ঢাকার বড় কাটরায় ইরফানের বাবা হাজী সেলিমের বাড়িতে দিনভর অভিযান চালায় র‌্যাব। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত মাদক রাখার দায়ে এরফান সেলিমকে এক বছর কারাদণ্ড দেন। পরে তার বিরুদ্ধে অস্ত্র ও মাদকের দুটি মামলা দায়ের করা হয়। মামলাগুলো তদন্তাধীন।

বছরের শেষ দিকে এসে মনির হোসেন ওরফে গোল্ডেন মনিরের গ্রেপ্তারের বিষয়টি চাঞ্চল্যের সৃষ্টি করে। গত ২০ নভেম্বর গভীর রাতে রাজধানীর বাড্ডায় মনিরের বাড়ি ঘিরে রাখে র‌্যাব। ২১ নভেম্বর দুপুর পর্যন্ত টানা আট ঘণ্টা অভিযান চালিয়ে ওই বাসা থেকে ৬০০ ভরি সোনার গহনা, বিদেশি পিস্তল-গুলি, মদ, ১০টি দেশের বিপুল পরিমাণ মুদ্রা ও নগদ এক কোটি নয় লাখ টাকা জব্দ করা হয়। 

পরে তার বিরুদ্ধে বাড্ডা থানায় তিনটি মামলা দায়ের করা হয়। তিন মামলায় ২৭ দিনের রিমান্ড শেষে গোল্ডেন মনিরকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন। তার বিরুদ্ধে দায়ের করা মামলাগুলো তদন্তাধীন। 

নকল মাস্ক সরবরাহের অভিযোগে গ্রেপ্তার অপরাজিতা ইন্টারন্যাশনালের মালিক শারমিন জাহানের বিষয়টিও ছিল আলোচিত। তাকে গ্রেপ্তার করে রিমান্ডে নেওয়া হয়। পরে তিনি মামলায় জামিন পান। তার বিরুদ্ধে দায়ের করা মামলাটি তদন্তাধীন। 

স্বাস্থ্য অধিদপ্তরের বরখাস্ত গাড়িচালক আবদুল মালেক ওরফে বাদলের গ্রেপ্তারের বিষয়টি বেশ আলোচনায় ছিল। গ্রেপ্তারের পর তার বিরুদ্ধে অস্ত্র ও বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়। মামলাগুলো দুই দফায় রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানো হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন। তার মামলা দুটিও তদন্তাধীন।

ভিপি নুরের বিরুদ্ধে তিন মামলা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরের বিরুদ্ধে তিনটি মামলা দায়ের করা হয়। যা তদন্তনাধীন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রী ধর্ষণ ও ধর্ষণে সহযোগিতার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ ছয় জনের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়। 

মামলাটি দুটি ডিবি পুলিশ তদন্ত করছে। মামলাগুলোয় ভিপি নুর গ্রেপ্তার না হলে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতা গ্রেপ্তার হয়ে কারাগারে রয়েছে। ওই ছাত্রীকে ফেসবুকে ‘দুশ্চরিত্রা’ বলার অভিযোগে নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটি তদন্ত করছে।

রায় : এ বছর রায়ের মধ্যে সবচেয়ে উল্লেখ্যযোগ্য ছিল রিজেন্ট চেয়ারম্যান সাহেদের অস্ত্র মামলার রায়। রায়ে সাহেদকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। গুলি উদ্ধারের ঘটনায় তাকে আরও সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। 

যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়া এবং তার স্বামী মফিজুর রহমানের সুমনের অস্ত্র মামলাটিও বেশ আলোচিত। অস্ত্র মামলায় তাদের ২০ বছর কারাণ্ড এবং গুলি উদ্ধারের ঘটনায় তাদের আরও সাত বছরের কারাদণ্ড দেয়াও হয়। 

রাজধানীর কুর্মিটোলায় চাঞ্চল্যকর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ধর্ষণ মামলায় মজনুকে যাবজ্জীবন কারাদণ্ড দেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭। এ মামলাটিও ছিল বেশ আলোচিত। 

এছাড়া ১৯ বছর শেষে সিপিবির সমাবেশে বোমা হামলায় পাঁচ জন নিহত ও ২০ জন আহতের মামলায় ১০ জনের ফাঁসির আদেশ দেন আদালত।

রাজধানীর ইডেন কলেজের সাবেক অধ্যক্ষ মাহফুজা চৌধুরী হত্যা মামলায় দুই গৃহকর্মী রিতা আক্তার ওরফে স্বপ্না (৩৭) ও রুমা ওরফে রেশমাকে মৃত্যুদণ্ড দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১। একই ট্রাইব্যুনাল দুই বছর আগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র সাইদুর রহমান পায়েলকে হত্যা করে সেতুর উপর থেকে লাশ ফেলে দেওয়ার ঘটনায় হানিফ পরিবহনের বাস চালক জামাল হোসেন, তার সহকারী ও ভাই ফয়সাল হোসেন ও সুপারভাইজার জনিকে ফাঁসির রায় দেন। 

ঢাকার কেরানীগঞ্জের কোন্ডা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা আতিক উল্লাহ চৌধুরীকে হত্যার পর মরদেহ পোড়ানোর অভিযোগে করা মামলায় সাত আসামির মৃত্যুদণ্ড দিয়েছেন একই ট্রাইব্যুনাল। 

রাজধানীর কামঙ্গীরচরে চয়ন একাডেমির অষ্টম শ্রেণির ছাত্র কাউসার হত্যা মামলায় স্বামী-স্ত্রীসহ চার জনকে ফাঁসির আদেশ দেন ঢাকার ৭ম অতিরিক্ত মহানগর দায়রা জজ। 

এছাড়া ল্যাবরেটরি হাইস্কুলের শিক্ষার্থী আয়াজ হত্যা মামলায় ইনজামামুল ইসলাম ওরফে জিসানকে আমৃত্যু কারাদণ্ড এবং পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫। 

পুলিশ হেফাজতে জনি হত্যা মামলার রায়ও ছিল আলোচনায়। এ মামলায় পল্লবী থানার তৎকালীন এসআই জাহিদুর রহমান জাহিদ, এএসআই রাশেদুল ইসলাম, ও কামরুজ্জামান মিন্টুকে যাবজ্জীবন কারাদণ্ডসহ এক লাখ টাকা করে জরিমানা করা হয়। এছাড়া প্রত্যেক আসামিকে দুই লাখ টাকা করে ভুক্তভোগী পরিবারকে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়। এ মামলায় পুলিশের সোর্স সুমন ও রাশেদকে সাত বছরের কারাদণ্ড দেওয়া হয়। দেশের ইতিহাসে এটিই ছিল পুলিশ হেফাজতে মৃত্যুর মামলার প্রথম রায়। 

এদিকে সম্পদের হিসাব বিবরণী দাখিল না করার (নন-সাবমিশন) মামলায় খালাস পান বিএনপির নেতা সাদেক হোসেন খোকার ছেলে প্রকৌশলী ইশরাক হোসেন।

বছর শুরুর প্রথম দিকে ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগে বাউলশিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়। এক মামলায় ইতিমধ্যে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে। অপর মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হবে কি না সেই বিষয়ে আদেশের জন্য ১৪ জানুয়ারি তারিখ ধার্য রয়েছে।

এ বছর ব্লগার অভিজিত রায়, ওয়াশিকুর রহমান বাবু, প্রকাশক ফয়সাল আরেফিন দীপন, কাকরাইলে মা-ছেলে হত্যা মামলার বিচার শেষ হবে বলে আশা করেছিলেন রাষ্ট্রপক্ষের আইনজীবীরা। তবে করোনার কারণে বিলম্বিত হয়েছে মামলাগুলোর বিচার।

ঢাকা/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়