ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

ইংরেজি মাধ‌্যম স্কুলের বিধিমালা নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০১, ৩ জানুয়ারি ২০২১  
ইংরেজি মাধ‌্যম স্কুলের বিধিমালা নিয়ে হাইকোর্টের রায় স্থগিত

দেশের সব ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের সেশন ফি বাতিলসহ কয়েকটি নির্দেশনা দিয়ে নীতিমালা তৈরির হাইকোর্টের রায় স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রোববার (৩ জানুয়ারি) হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর লিভ টু আপিল (আপিল গ্রহণের অনুমতি) গ্রহণ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন।

তবে আপিল বিভাগ ইংরেজি মাধ্যমের স্কুলগুলোতে স্বাধীনতা দিবস ও বিজয় দিবসসহ সব জাতীয় দিবস যথাযথ মর্যাদায় পালনের নির্দেশনার বিষয়টি স্থগিত করা হয়নি।

আদালতে ইংরেজি মাধ্যম স্কুলগুলোর পক্ষে ছিলেন মো. আসাদুজ্জামান। তার সঙ্গে ছিলেন আইনজীবী আনিসুল হাসান।

২০১৭ সালের ২৫ মে দেশের সব ইংরেজি মাধ্যম স্কুলের শিক্ষার্থীদের সেশন ফি বাতিল করে তিন মাসের মধ্যে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। এছাড়া, বাংলা ভাষা ও দেশীয় সংস্কৃতি চর্চার ওপর জোর দিতেও নির্দেশ দেন আদালত। রায়ে ইংরেজি মাধ্যম স্কুলগুলোতে স্বাধীনতা দিবস ও বিজয় দিবসসহ সব জাতীয় দিবস যথাযথ মর্যাদার সঙ্গে পালনের নির্দেশও দেওয়া হয়। 

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে সার্কুলার দিয়ে সব ইংরেজি মাধ্যম স্কুলে পাঠাতে শিক্ষা মন্ত্রণালয়কে নির্দেশ দেওয়া হয়। এছাড়া, আদালত রায়ে বেশ কয়েকটি নির্দেশনা দেন।

রায়ের নির্দেশনাগুলো হলো—বেসরকারি স্কুল নিবন্ধন অধ্যাদেশ ১৯৬২ অনুসারে স্কুলগুলোতে অভিভাবকসহ শিক্ষক প্রতিনিধি নিয়ে ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। শিক্ষক ও স্টাফ নিয়োগের ক্ষেত্রে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে যাচাই-বাছাই করে নিয়োগ দিতে হবে। এতে মালিকপক্ষের প্রাধান্য থাকবে না। এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে ওঠার সময় পুনঃভর্তি ও সেশন চার্জ নেওয়া যাবে না। কোনো ধরনের ফি বাড়াতে হলে অভিভাবকদের মতামত নিয়ে ওয়েবসাইটে প্রকাশ করতে হবে। ম্যানেজিং কমিটি ভর্তি ফি, টিউশন ফি নির্ধারণ করবে। এতে অভিভাবক প্রতিনিধির মতামত প্রাধান্য পাবে। সব প্রতিষ্ঠানের অডিট রিপোর্ট ওয়েবসাইটে প্রকাশ করতে হবে।

জাতীয় দিবসসমূহ যথাযথ মর্যাদায় পালনের পাশাপাশি দেশের সংস্কৃতি অনুযায়ী রবীন্দ্র-নজরুল, বঙ্গবন্ধুসহ স্বাধীনতাযুদ্ধে আত্মদানকারীদের জীবনী নিয়ে অনুষ্ঠান করতে হবে। অষ্টম শ্রেণি পর্যন্ত বাংলা বিষয়ে পড়া, লেখা ও বলায় বিশেষ গুরুত্ব দিতে হবে।

হাইকোর্টের এ রায় স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে গ্রীনডেল ইংলিশ মিডিয়াম স্কুল।

ঢাকা/সাইফুল/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়