RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১২ ১৪২৭ ||  ১১ জমাদিউস সানি ১৪৪২

বিটকয়েনের মাস্টারমাইন্ড আটক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪২, ১৩ জানুয়ারি ২০২১   আপডেট: ২০:৩৮, ১৩ জানুয়ারি ২০২১
বিটকয়েনের মাস্টারমাইন্ড আটক

বাংলাদেশের বিটকয়েনের ক্রয়-বিক্রয় ও প্রতারণা চক্রের মূল পরিকল্পনাকারী মো. রায়হান হোসেনকে (২৯) আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন।

বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আশিক বিল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আজ সকালে ঢাকার গাজীপুরে অভিযান চালিয়ে এই প্রতারককে আটক করে র‌্যাব-১। অভিযানের সময় তার কাছ থেকে ১৯টি ভুয়া জাতীয় পরিচয়পত্র, ২২টি সিম কার্ড, ২৭১টি বিট কয়েন অ‌্যাকাউন্ট, ২৫ ইউএস ডলার, তিনটি মোবাইল, তিনটি ভুয়া চালান বই, একটি কম্পিউটার, একটি ভূয়া ট্রেড লাইসেন্স ও চারটি বিভিন্ন ব্যাংকের চেক জব্দ করা হয়।

তিনি আরো বলেন, আটক আসামির ব্যাংক অ‌্যাকাউন্ট পর্যালোচনা করে গত এক মাসে ৩৫ হাজার ডলার লেনদেনের তথ্য পাওয়া গেছে। আটকবিট কয়েনের মাধ্যমে প্রতারণা করে অর্জিত অর্থের এক কোটি ১০ লাখ টাকা মূল্যের ওডি গাড়ি কিনেছেন রায়হান। তার এ প্রতারণার শিকার হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের মানুষ।
 
প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, ২০১১ সালে থেকে তিনি বিভিন্ন অনলাইনের মাধ্যমে টাকা আয় করা শুরু করেন। ২০২০ এর জুন মাস থেকে পাকিস্তানি নাগরিক জৈনিক সাইদের (২২) সহয়তায় অবৈধ বিটকয়েনের মাধ্যমে প্রতারণা করে অবৈধ অর্থ হাতিয়ে নেন। পাকিস্তান, নাইজেরিয়া ও রাশিয়ান স্মাগলারদের যোগসাজশে ক্রেডিট কার্ড হ্যাক করে সাধারণ মানুষের সাথে প্রতারণা ও জালিয়াতি করে আসছিলেন তিনি।

এই ঘটনায় গ্রেফতার আসামির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন।
 

ঢাকা/সাইফুল/এসএন  

সর্বশেষ

পাঠকপ্রিয়