ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পাপুলের ভাগ্যে কী ঘটবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৯ জানুয়ারি ২০২১   আপডেট: ০৮:১৫, ৩০ জানুয়ারি ২০২১
পাপুলের ভাগ্যে কী ঘটবে

মানবপাচারের দায়ে কুয়েতের আদালতে দণ্ডিত কাজী শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য (এমপি) পদ নিয়ে চলছে নানা আলোচনা। সংশ্লিষ্টরা বলছেন, আইন অনুযায়ী কোনো এমপির বিরুদ্ধে কমপক্ষে দুই বছরের সাজা হলে তিনি এ পদে থাকতে পারেন না।  এদিকে রায়ের কপি পেলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী।

কাজী শহিদ ইসলাম পাপুলের মানব ও মুদ্রা পাচারের মামলায় ৪ বছরের কারাদণ্ড হয়েছে। পাশাপাশি ৫৩ কোটি টাকা জরিমানা করেছে কুয়েতের ফৌজদারি আদালত। বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আবদুল্লাহ আল ওসমান এ রায় দেন।  

দুদক সূত্রে জানা গেছে, পাপুল ছাড়াও তার স্ত্রী, মেয়ে ও শ্যালিকার সম্পদের অনুসন্ধান চলছে। পরিবারের ৪ সদস্যের বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জন এবং ১৪৮ কোটি পাচারের প্রমাণ পেয়েছে দুদক।  এ অভিযোগে তাদের বিরুদ্ধে মামলাও করেছে সংস্থাটি।  এছাড়া জব্দ করা হয়েছে ৬১৭টি ব্যাংক অ্যাকাউন্ট।

পাপুলকে গত ৬ জুন মানবপাচার, ভিসা জালিয়াতি ও অর্থপাচারের অভিযোগে গ্রেপ্তার করে কুয়েতের পুলিশ।  সে দেশের অপরাধ তদন্ত সংস্থা তার বিরুদ্ধে মানবপাচার ও প্রায় ৫৩ মিলিয়ন কুয়েতি দিনার (প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকা) পাচারের বিষয়ে তথ্য প্রমাণ পাওয়ার পর এবং জামিনের আবেদন নাকচ হওয়ার পর তাকে কারাগারে পাঠানো হয়।

এছাড়া তার মালিকানাধীন প্রতিষ্ঠানে তল্লাশি চালিয়ে গুরুত্বপূর্ণ তথ্য ও প্রমাণ সংগ্রহ করে কুয়েতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এরপর ১৭ সেপ্টেম্বর পাপুলের মামলার বিচারিক প্রক্রিয়া শুরু হয়।

সুপ্রিম কোর্টের আইনজীবী খুরশিদ আলম খান গণমাধ্যমকে বলেছেন, দেশের প্রচলিত বিচার ব্যবস্থায় আইনের ব্যত্যয় ঘটালে পাপুলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।  তার এমপি পদ সাংবিধানিক। সেক্ষেত্রে সংবিধানেই ঠিক করে দেওয়া আছে তার পদ থাকবে কিনা।

এ বিষয়ে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, ‘শুনেছি সে দেশে পাপুলের সাজা হয়েছে।  এখনও রায়ের অনুলিপি পাইনি।  তবে কপি পাওয়ার জন্য সেদেশে যোগাযোগ করা হয়েছে।  কপি পেলেই পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে’।

মাকসুদ/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়