ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দুদকের নাম ভাঙিয়ে দুর্নীতি, সতর্ক থাকতে পরামর্শ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২০, ২২ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২২:২৮, ২২ ফেব্রুয়ারি ২০২১
দুদকের নাম ভাঙিয়ে দুর্নীতি, সতর্ক থাকতে পরামর্শ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) নাম ভাঙিয়ে এক বা তারও বেশি সংঘবদ্ধ গোষ্ঠী বিভিন্ন শ্রেণিপেশার মানুষের সঙ্গে প্রতারণা করছে বলে দাবি করেছে কমিশন।  এসব প্রতারকের বেশকিছু সদস্যকে এর আগে গ্রেপ্তার করা হয়েছে।  তাদের বিরুদ্ধে দায়ের হওয়া মামলা বিচারাধীন রয়েছে বলেও জানিয়েছে দুদক।

কমিশনের পক্ষথেকে এরূপ প্রতারকদের অবৈধ কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানিয়েছে। সোমবার (২২ ফেব্রুয়ারি) দুদকের পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য এ তথ্য জানিয়েছেন।

দুদকের পক্ষ থেকে বলা হয়েছে, দুর্নীতি দমন কমিশন নিজস্ব গোয়েন্দা তথ্য এবং বিভিন্ন ভুক্তভোগীর কাছ থেকে প্রাপ্ত এসব অভিযোগ হতে অবগত হয়েছে- বিভিন্ন নামে কমিশনের কর্মকর্তা-কর্মচারী পরিচয় দিয়ে এক বা একাধিক সংঘবদ্ধ প্রতারক চক্র সরকারি কর্মকর্তা-কর্মচারী, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ী, বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ব্যক্তি, ব্যাংক-বিমায় কর্মরত ব্যক্তিসহ বিভিন্ন পেশায় নিয়োজিত ব্যক্তিদের কাছে তাদের নামে কমিশনে কল্পিত অভিযোগ রয়েছে অথবা কমিশনের বিবেচনাধীন কোনো অভিযোগ থেকে অব্যহতি দেওয়ার কথা বলে টেলিফোনে অথবা মোবাইল ফোনে অনৈতিক আর্থিক সুবিধা দাবি করছে।

এ প্রসঙ্গে দুদক বলছে, সবাইকে অনুধাবন করতে হবে, দুর্নীতি দমন কমিশন একটি সংবিধিবদ্ধ সংস্থা। এই সংস্থায় কোনো ব্যক্তির একক অভিপ্রায় অনুসারে অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার অথবা অভিযুক্ত হওয়ার কোনো আইনি সুযোগ নেই। কমিশন অনুসন্ধান বা তদন্ত সংক্রান্ত সব ধরনের যোগাযোগ টেলিফোন বা মোবাইল ফোনে নিষিদ্ধ করেছে।  কমিশনের এ সংক্রান্ত সব যোগাযোগ কেবল লিখিত পত্রের মাধ্যমেই করা হয়। টেলিফোন বা মোবাইলফোনে অভিযুক্ত বা অভিযোগসংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে যোগাযোগের কোনো প্রশাসনিক এবং আইনি সুযোগ নেই।

এছাড়া, এর আগে এ বিষয়ে কমপক্ষে ১০ বার সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বসাধারণকে সচেতন করা হয়েছে। এ প্রেক্ষাপটে কমিশন এরূপ প্রতারকদের অবৈধ কর্মকাণ্ড সম্পর্কে সবাইকে সতর্ক থাকার অনুরোধ জানাচ্ছে দুদক।  এ জাতীয় প্রতারকদের আইনের আওতায় আনার লক্ষ্যে এদের বিরুদ্ধে নিকটস্থ থানা অথবা র‌্যাব কার্যালয় অথবা দুদকের পরিচালক (গোয়েন্দা) মীর মো. জয়নুল আবেদীন শিবলী মোবাইল-০১৭১১-৬৪৪৬৭৫ এবং দুদক পরিচালক (জনসংযোগ), প্রনব কুমার ভট্টাচার্য্য, মোবাইল-০১৭১৬-৪৬৩২৭৬ এর সঙ্গে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো।

শিশির/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়