RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||  ফাল্গুন ১৩ ১৪২৭ ||  ১৩ রজব ১৪৪২

আল জাজিরার প্রতিবেদন: রাষ্ট্রীয় অনুমোদন না থাকায় মামলার আবেদন ফেরত

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১০, ২৩ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৯:১১, ২৩ ফেব্রুয়ারি ২০২১
আল জাজিরার প্রতিবেদন: রাষ্ট্রীয় অনুমোদন না থাকায় মামলার আবেদন ফেরত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদকে নিয়ে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য প্রচারের অভিযোগে আল জাজিরার মহাপরিচালক (এডিটিং কাউন্সিল) মোস্তফা স্যোউয়াগসহ চারজনের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলার আবেদন ফেরত দিয়েছেন আদালত।

রাষ্ট্রীয় অনুমোদন না থাকায় মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম আবেদনটি ফেরত দেন।

গত ১৭ ফেব্রুয়ারি চারজনের বিরুদ্ধে মামলার আবেদন করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের নির্বাহী সভাপতি মশিউর মালেক।

আবেদনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সেনা প্রধান জেনারেল আজিজ আহমেদকে নিয়ে মিথ্যা ও বানোয়াট তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়। আদালত বাদির জবানবন্দি গ্রহণ করে মামলাটি আদেশের জন্য ২৩ ফেব্রুয়ারি দিন ধার্য করেছিলেন।  

শুনানিতে বিদেশি নাগরিকের বিরুদ্ধে এই দেশে মামলা চলতে পারে কি না, এ বিষয়ে মঙ্গলবার দুপুরে শুনানি হয়। এরপর সন্ধ্যায় বিচারক আবেদনটি ফেরত দেন।

আদালত আদেশে বলেছেন, ফৌজদারি কার্যবিধির ১৯৬ ধারা অনুযায়ী, প্রজাতন্ত্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ব্যতীত অন্য কেউ রাষ্ট্রদ্রোহ মামলার ক্ষেত্রে সরকারের পূর্বানুমোদন নিতে হয়। সেরকম অনুমোদন না থাকায় আবেদনটি ফেরত দেওয়া হলো।

মামালার আবেদনে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের সুনামহানি করে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়েছেন। তারা যৌথভাবে অজ্ঞাতনামা সহযোগীদের নিয়ে ভুয়া, মিথ্যা তথ্য সম্বলিত করে প্রতিবেদন বানিয়ে গত ১ ফেব্রুয়ারি রাতে প্রচার করেছে। প্রতিবেদনটি ইউটিউবেও ব্যাপকভাবে প্রচার করে। পরের দিন বিভিন্ন মুদ্রিত ও অনলাইন পত্রিকায় প্রচার হয়।

 

ঢাকা/মামুন/এসএন 

সর্বশেষ

পাঠকপ্রিয়