Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৭ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৪ ১৪২৮ ||  ০৩ রমজান ১৪৪২

শাহবাগে বাম ছাত্রসংগঠনের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১০, ২৬ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ২৩:৪৫, ২৬ ফেব্রুয়ারি ২০২১
শাহবাগে বাম ছাত্রসংগঠনের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

কারাগারে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনায় রাজধানীর শাহবাগ মোড়ে প্রতিবাদী মশাল মিছিল করেছেন বিভিন্ন বাম ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। এ সময় পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ হয়। এতে কয়েকজন পুলিশ সদস‌্য আহত হয়েছেন। তিন-চারজন ছাত্রনেতাকে হেফাজতে নিয়েছে পুলিশ।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যার পর এ সংঘর্ষ হয়। রাত সাড়ে ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল।

শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মামুনুর রশিদ রাইজিংবিডিকে বলেন, ‘কাউকে আটক বা গ্রেপ্তার করা হয়নি। তবে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে যাওয়ায় কয়েকজনকে হেফাজতে নেওয়া হয়েছে। যাচাই-বাছাই করে তাদের ব্যাপারে ব্যবস্থা নেওয়া হবে।’

শুক্রবার সন্ধ্যা ৭টার পরপরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বাম ছাত্রসংগঠনের নেতাকর্মীরা টিএসসি এলাকা থেকে মশাল মিছিল বের করেন। মিছিলটি ঢাবির বিভিন্ন হল প্রদক্ষিণ করে। শাহবাগ মোড়ের দিকে অগ্রসর হলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় পুলিশ ও ছাত্রসংগঠনের নেতাদের সঙ্গে বাকবিতণ্ডা হয়। একপর্যায়ে পুলিশের ব্যারিকেড ভেঙে তারা মিছিল করতে গেলে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পুলিশ লাঠিচার্জ করে মিছিলকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে।

১৫ থেকে ২০ মিনিটের সংঘর্ষে ছাত্রসংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়েছেন বলে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন গণমাধ্যমের কাছে অভিযোগ করেছেন।

তিনি বলেন, ‘আমরা লেখক মুশতাক হত্যার প্রতিবাদে শান্তিপূর্ণ মশাল মিছিল করি। কিন্তু পুলিশ মিছিল করতে বাধা দেয়। আমাদের বেশ কয়েকজন নেতাকর্মী পুলিশের লাঠির আঘাতে আহত হয়েছেন।’

পুলিশ সূত্রে জানা গেছে, সংঘর্ষে পুলিশের ১০-১২ সদস‌্য আহত হয়েছেন। তাদের প্রাথমিক চিকিৎসাসেবা দেওয়া হয়েছে।

এর আগে জুমার নামাজের পর বাম সংগঠনগুলো কারাগারে লেখক মুশতাক আহমেদকে হত্যার অভিযোগে বিক্ষোভ ও অবরোধ কর্মসূচি পালন করতে যায়। তখন পুলিশ তাদের সরিয়ে দিতে গেলে উভয় পক্ষের মধ‌্যে বাকবিতণ্ডা হয়।

উল্লেখ‌্য, বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) গাজীপুরের কাশিমপুর কারাগারে মারা যান মুশতাক আহমেদ। ডিজিটাল নিরাপত্তা আইনের এক মামলায় কারাবন্দি ছিলেন তিনি।

মাকসুদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়