Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১২ এপ্রিল ২০২১ ||  চৈত্র ২৯ ১৪২৭ ||  ২৮ শা'বান ১৪৪২

গ্যাসের দাম বৃদ্ধি সিরামিক খাতের প্রধান সমস্যা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৮, ২৮ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ০১:৩৪, ১ মার্চ ২০২১
গ্যাসের দাম বৃদ্ধি সিরামিক খাতের প্রধান সমস্যা

গ্যাসের দাম বৃদ্ধিকে সিরামিক খাতের প্রধান সমস্যা হিসেবে চিহ্নিত করেছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ‌্যান্ড এক্সপোর্টার্স অ‌্যাসোসিয়েশন (বিসিএমইএ)। সংগঠনটি দাবি করছে, গত বছর গ্যাসের দাম বাড়ায় সিরামিক পণ‌্যের উৎপাদন ব্যয় প্রতি কেজিতে ১১ থেকে ১৫ টাকা বেড়েছে।

বিসিএমইএ জানিয়েছে, বর্তমানে ৬৮টি প্রতিষ্ঠান টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারিওয়্যার প্রভৃতি সিরামিক পণ‌্য উৎপান করছে। সিরামিক খাতের উদ্যোক্তাদের প্রায় ৯ হাজার কোটি টাকার বিনিয়োগ সুরক্ষার জন্য আগামী ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেটে উৎপাদন পর্যায়ে আরোপিত ১৫ শতাংশ শুল্ক এবং ১০ শতাংশ সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার ও আয়কর আইনের কয়েকটি বিধান সংশোধনের প্রস্তাব করা হবে।

বিসিএমইএ বাজেটে পর্যালোচনার জন্য ১৯টি সুনির্দিষ্ট প্রস্তাব তৈরি করেছে। সোমবার (১ মার্চ) জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় এসব প্রস্তাব উত্থাপন করবেন সমিতির নেতারা।

প্রস্তাবগুলোর মধ্যে আছে কাঁচামাল ও উপকরণ আমদানি পর্যায়ে আরোপিত শুল্ক-মূসক বিষয়ে ১০টি; সিরামিক পণ্য আমদানিতে ন‌্যূনতম ট্যারিফ মূল্য, উৎপাদন ও আমদানি পর্যায়ে মুসক সম্পর্কিত এবং আয়কর সম্পর্কিত তিনটি করে প্রস্তাব।

বিসিএমইএ দাবি করছে, ক্রমাগত গ্যাসের দাম বৃদ্ধি পাওয়া গ্যাসনির্ভর এই শিল্পের জন‌্য প্রধান সমস্যা। গত বছর গ্যাসের দাম ১২০ শতাংশ বেড়ে যাওয়ায় কেজি প্রতি সিরামিক পণ্যের গড় উৎপাদন ব্যয় ৭ থেকে ১০ টাকা বেড়েছে। সম্প্রতি সরকার আরেক দফায় গ্যাসের দাম গড়ে ৪৫ শতাংশ (শিল্প ও ক‌্যাপটিভ প্ল‌্যান্টের জন্য যথাক্রমে প্রতি ঘনমিটার ৭ টাকা ৭৬ পয়সা থেকে ১০ টাকা ৭০ পয়সা এবং ৯ টাকা ৬২ পয়সা থেকে ১৩ টাকা ৮৫ পয়সা) বাড়িয়েছে। এতে পণ্য উৎপাদন ব্যয় কেজি প্রতি আরও ৩ থেকে ৫ টাকা বেড়েছে।

বিসিএমইএ’র প্রেসিডেন্ট মো. সিরাজুল ইসলাম মোল্লা জানান, দেশীয় উৎপাদকগণ পণ্য রপ্তানি করে দেশের জন্য সিরামিক খাত যেমন মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করতে সক্ষম হচ্ছে, তেমনি ক্রমান্বয়ে তৈরি পণ্যের আমদানি হ্রাস পাওয়ায় কাষ্টার্জিত বৈদেশিক মুদ্রার অপচয় রোধ হচ্ছে।

ঢাকা/শিশির/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়