ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রশিদ হত‌্যা: দুই মামলায় প্রধান আসামি জাপানি হান্নান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৫, ২৫ মার্চ ২০২১  
রশিদ হত‌্যা: দুই মামলায় প্রধান আসামি জাপানি হান্নান

আমিনুল ইসলাম হান্নান ওরফে জাপানি হান্নান (ফাইল ফটো)

রাজধানীর দক্ষিণখানে ব্যবসায়ী আব্দুর রশিদকে (৩৫) গুলি করে হত্যার ঘটনায় নিহতের বড় ভাই ও পুলিশ বাদী হয়ে পৃথক দুটি মামলা দায়ের করেছে। উভয় মামলায় আমিনুল ইসলাম হান্নান ওরফে জাপানি হান্নানকে প্রধান আসামি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মার্চ) দক্ষিণখান থানার অফিসার ইনচার্জ (ওসি) শামীমুর তালুকদার রাইজিংবিডিকে বলেন, ‘দুটি মামলায় জাপানি হান্নানকে গ্রেপ্তার করা হয়েছে। রিমান্ডে নিতে তাকে আদালতে হাজির করা হয়েছে। পরে বিস্তারিত জানানো হবে।’

পুলিশ জানায়, নিহতের বড় ভাই হারুনুর রশিদের দায়ের করা মামলায় জাপানি হান্নানসহ ১৩ জনের নাম উল্লেখ করা হয়েছে। অজ্ঞাত আরও আটজনকে আসামি করা হয়েছে। এছাড়া, বুধবার (২৪ মার্চ) রাতে দক্ষিণখান থানার এসআই আজহারুল ইসলাম বাদী হয়ে অস্ত্র আইনে আরেকটি মামলা দায়ের করেন। জাপানি হান্নানের কাছ থেকে শটগান ও পিস্তল জব্দের ঘটনায় মামলাটি দায়ের করা হয়। দুটি মামলায় এ পর্যন্ত আটজনকে গ্রেপ্তার করা হয়েছে।

জাপানি হান্নান গ্রেপ্তারের পর তার বিষয়ে বিভিন্ন চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে আসছে। জানা গেছে, জাপানে দীর্ঘদিন থাকার পর ২০০৮ সালে দেশে ফেরেন হান্নান। পরে তিনি একটি সংগঠন গড়ে তোলেন। একে ব‌্যবহার করে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সম্পর্ক গড়ে তোলেন হান্নান। দক্ষিণখান এলাকায় নিজস্ব বাহিনী গড়ে তোলেন তিনি। তার বিরুদ্ধে চাঁদাবাজি, মাদক ব্যবসাসহ নানা অপরাধের অভিযোগ আছে। হান্নান ও তার বাহিনীর অত্যাচার-নির্যাতনে ওই এলাকার মানুষ অতিষ্ঠ হলেও ভয়ে কেউ অভিযোগ করার সাহস পেতেন না। হান্নানের সঙ্গে স্থানীয় থানা পুলিশের সখ্য আছে বলেও অভিযোগ আছে। দক্ষিণখানসহ আশপাশের এলাকায় কয়েকটি বাড়ি ও ফ্ল্যাট আছে তার। ব‌্যাংকেও আছে বিপুল পরিমাণ টাকা। এসব বিষয়ে তদন্ত করছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

দক্ষিণখানের আইনুসবাগ (চাঁদনগর) এলাকায় বালুর ব‌্যবসা নিয়ে আব্দুর রশিদের সঙ্গে হান্নানের দ্বন্দ্ব চলছিল। গত বুধবার (২৪ মার্চ) বালু ফেলা নিয়ে তাদের মধ্যে কথা কাটাকাটি হয়। জাপানি হান্নান আব্দুর রশিদের কাছে ১ লাখ টাকা চাঁদা দাবি করেন। রশিদ চাঁদা না দেওয়ায় ক্ষিপ্ত হয়ে বাসা থেকে শটগান এনে আব্দুর রশিদকে গুলি করেন জাপানি হান্নান। পরে হান্নান ও রশিদ গ্রুপের মধ্যে সংঘর্ষ হয়।

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়