Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২২ রমজান ১৪৪২

মুভমেন্ট পাস নেওয়ার হিড়িক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৮, ১৫ এপ্রিল ২০২১  
মুভমেন্ট পাস নেওয়ার হিড়িক

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সর্বাত্মক লকডাউন চলছে। লোকজনকে সব সময় ঘরে থাকতে বলা হচ্ছে। তবে জরুরি প্রয়োজনে মানুষ যেন চলাচল করতে পারে, সেজন্য ‘মুভমেন্ট পাস’ এর ব‌্যবস্থা করেছে পুলিশ। প্রথম দিন (১৪ এপ্রিল) থেকেই প্রয়োজনে-অপ্রয়োজনে এ পাস নেওয়ার হিড়িক পড়েছে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) বিকেল পর্যন্ত মুভমেন্ট পাস অ্যাপে ১৬ কোটি মানুষ নক করেছে।

পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) সোহেল রানা জানিয়েছেন, যারা যথাযথ নিয়মে আবেদন করছেন, যাচাই-বাছাই শেষে তাদের পাস দেওয়া হচ্ছে। মুভমেন্ট পাস নিয়ে কোনো ধরনের প্রতারণার আশ্রয় নেওয়া হচ্ছে কি না, তাও যাচাই করা হচ্ছে।

পুলিশ জানায়, গত ১৪ এপ্রিল অ্যাপটি উদ্ভোধনের পর থেকে ওয়েবসাইটে ঢুকে মুভমেন্ট পাসের জন্য নিবন্ধন করেছেন ৪ লাখ ৯৭৭ জন। পুলিশ পাস দিয়েছে ৩ লাখ ১৬ হাজার ৮০০টি।

১৪ এপ্রিল সকাল সাড়ে ১১টায় মুভমেন্ট পাস অ্যাপের উদ্বোধন করেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ। ১৫ এপ্রিল সকাল ৯টা পর্যন্ত অ্যাপটিতে মোট ১৫ কোটি ৯৯ লাখ ২২ হাজারের বেশি নক বা হিট হয়েছে। সেই হিসাবে প্রতি মিনিটে ৫৭ হাজার ৯৪২টি নক হচ্ছে।

পুলিশ জানায়, একটি নির্দিষ্ট সময় ও গন্তব্যের জন্য মুভমেন্ট পাস ইস্যু করা হয়। ওই সময় অতিবাহিত হলে কিংবা নির্ধারিত গন্তব্যে থেকে অন্য কোথাও যেতে হলে পুনরায় মুভমেন্ট পাস ইস্যু করতে হবে। এই পাস কেবল জরুরি প্রয়োজনে ব্যবহারযোগ্য। নিত‌্যপণ‌্য ও ওষুধপত্র কেনা, চিকিৎসা, কৃষি পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, মৃতদেহ সৎকারসহ বিভিন্ন প্রয়োজনে মুভমেন্ট পাসের জন্য আবেদন করা যাবে।

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়