Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

ভেজাল ঘিয়ের কারাখানা সিলগালা, আটক ৪

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ১২ জুন ২০২১  
ভেজাল ঘিয়ের কারাখানা সিলগালা, আটক ৪

রাজধানীর বেগম বাজারে ভেজাল ঘি তৈরির কারখানায় অভিযান চালিয়ে সেটি সিলগালা করে দেওয়া হয়েছে। এ সময় চারজনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ওই কারখানায় পোড়া তেল ও পাম অয়েল ব‌্যবহার করে ভেজাল ঘি তৈরি করা হতো। পরে তা জনপ্রিয় ও নামি-দামি ব্র্যান্ডের মোড়কে বাজারজাত করা হতো। এ ঘি স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা।

শনিবার (১২ জুন) সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. ইফতেখারুজ্জামান রাইজিংবিডিকে জানিয়েছেন, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দুপুরে গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগের একটি দল বেগম বাজারে ভেজাল ঘি তৈরির কারখানায় অভিযান চালায়। সেখান থেকে চারজনকে আটক করা হয়। তারা দীর্ঘদিন ধরে নকল ও ভেজাল ঘি তৈরি করে বাজারজাত করছিল।

ওই কারখানায় পোড়া তেলের সঙ্গে পামঅয়েল মিশিয়ে গরম করার পর ঘিয়ের ফ্লেভার মেশানো হতো। বিষাক্ত রাসায়নিক ও রং মিশিয়ে বানানো হতো ঘি। কারখানায় হাড়িভর্তি পোড়া তেল পাওয়া গেছে। ঘি তৈরির প্রধান উপাদান দুধ সেখানে পাওয়া যায়নি। শিমুলের বিচি দিয়ে তৈরি রাসায়নিক দিয়ে করা হতো ঘিয়ের রং। কারখানা জুড়ে ময়লার স্তুপ দেখা গেছে।

পুলিশ কর্মকর্তারা জানতে পেরেছেন, ওই কারখানায় নামি-দামি কোম্পানির ঘিয়ের কৌটা এনে তাতে ভেজাল ঘি ভরে প্যাকেটজাত করা হয়। এর আগেও কারখানাটিতে অভিযান চালিয়ে সংশ্লিষ্টদের সতর্ক করা হলেছিল। এবার কারখানাটি সিলগালা করা হয়েছে।

ঢাকা/মাকসুদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়