ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সহযোগীসহ ঈশিতা রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০১, ৯ আগস্ট ২০২১  
সহযোগীসহ ঈশিতা রিমান্ডে

রাজধানীর শাহআলী থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বিভিন্ন সংস্থার প্রতিনিধি পরিচয়ে প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ইশরাত রফিক ঈশিতা এবং তার সহযোগী মোহাম্মদ শহিদুল ইসলাম ওরফে দিনারের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

সোমবার (৯ আগষ্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহমুদা আক্তারের আদালত শুনানি শেষে রিমান্ডের আদেশ দেন।

এর আগে এদিন মাদক এবং প্রতারণার মামলায় ৬ দিনের রিমান্ড শেষে এ দুজনকে আদালতে হাজির করা হয়।  গত ৬ আগস্ট ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় তাদের গ্রেপ্তার দেখানোসহ ৫ দিনের রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা শাহআলী থানার সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) মাসুদ রানা।  আদালত দুই মামলার রিমান্ড শেষে শুনানির জন্য রাখেন।

আবেদনে বলা হয়, আসামিরা দীর্ঘদিন ধরে পরস্পর যোগসাজসে একে অপরের সহযোগিতায় ইচ্ছাকৃতভাবে ডিজিটাল প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া, ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া ব্যবহার করে প্রতারণা করে আসছে। ডিজিটাল ডিভাইস ব্যবহার করে প্রচার-প্রচারণার মাধ্যমে নিজেদের খ্যাতিমান হিসেবে অধিষ্ঠিত করে নানাবিধ অপরাধ কার্যক্রমের সাথে যুক্ত আছে। নিজস্ব এজেন্ডা বাস্তবায়নে ডিজিটাল সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে নিজেদের ভুয়া সাফল্য ও আন্তর্জাতিক মানবাধিকার ও নিরাপত্তা বিষয়ক বিভিন্ন সংগঠনের সাথে সম্পৃক্ত মিথ্যাচার ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারে লিপ্ত থেকে মিথ্যাচারের মাধ্যমে প্রতারণা করে আসছে।

আরও বলা হয়, তারা অ্যাওয়ার্ড বিষয়ক অনুষ্ঠানের এডিটিং করা ভুয়া ছবি ও সনদ তৈরি করে গণমাধ্যমে পাঠিয়ে ও ভার্চুয়াল জগতে প্রচারনা করতো। ইয়াং ওয়াল্ড লিডারস ফর হিউম্যানিটি নামে একটি অনিবন্ধন ও অননুমোদিত সংগঠন পরিচালনা করতো। ফেসবুক পেজ ওয়ান লিঙ্কডিন আইডি রয়েছে। যার সদর দপ্তর নিউইয়র্কে অবস্থিত বলে প্রচারণা করছে। ফেসবুক পেজের মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতারণা নেটওয়ার্ক তৈরি করে ইতিমধ্যে বিভিন্ন দেশে প্রতিনিধি নিয়োগ করে আসছে।  প্রাথমিক তদন্তে তাদের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যাচ্ছে।

এ অবস্থায় তাদের ৫ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।

এদিন আসামিদের পক্ষে অ্যাডভোকেট মো. ফোরকান রিমান্ড বাতিলের আবেদন করেন।  তিনি বলেন, ‘আসামিরা নিরাপরাধ।  অন্যায়ভাবে তাদের মামলায় জড়ানো হয়েছে। ঈশিতা সত্যিকারের একজন ডাক্তার। তার কাগজপত্র আদালতে দাখিল করা হয়েছে। তিনি অসুস্থ। ঠিকমত হাঁটতে পারছেন না। তার সুচিকিৎসার প্রয়োজন। এ অবস্থায় তার রিমান্ড বাতিলের আবেদন করে চিকিৎসার প্রার্থনা করছি।  রাষ্ট্রপক্ষ থেকে রিমান্ড বাতিলের বিরোধিতা করা হয়।

উভয়পক্ষের শুনানি শেষে আদালত প্রত্যেকের দুই দিনের রিমান্ডের আদেশ দেন। ঈশিতাকে কারাবিধি মোতাবেক চিকিৎসার ব্যবস্থা করতে নির্দেশ দেন আদালত। গত ২ আগস্ট প্রতারণা ও মাদক মামলায় এ দুই আসামির তিন দিন করে ছয় দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

এর আগে ১ আগষ্ট র‌্যাবের হাতে রাজধানীর মিরপুর থেকে গ্রেপ্তার হন উচ্চাভিলাষী তরুণ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক ওরফে বিশিষ্ট আলোচক ওরফে ডিপ্লোম্যাট ওরফে ব্রিগেডিয়ার জেনারেল ওরফে বিশেষজ্ঞ চিকিৎসক ইশরাত রফিক ঈশিতা (আইপিসি)।  পরে কথিত এ তরুণ চিকিৎসা বিজ্ঞানী ও গবেষক ঈশিতা ও তার সহযোগী দিনারের নামে র‌্যাব-৪ বাদী হয়ে শাহ আলী থানায় মামলা দায়ের করে।

/মামুন/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়