ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

বেনাপোল সীমান্ত দিয়ে অবৈধ অস্ত্র আসছে: পুলিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৩, ২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৭:০৮, ২ সেপ্টেম্বর ২০২১
বেনাপোল সীমান্ত দিয়ে অবৈধ অস্ত্র আসছে: পুলিশ

উদ্ধারকৃত অস্ত্র (ছবি: পুলিশ)

যশোর জেলার সীমান্তবর্তী এলাকা বেনাপোল দিয়ে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ নিয়ে আসছে চোরা কারবারীরা। অস্ত্র ব্যবসায়ীরা পরে তা রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি করছে। চক্রের মূল হোতা আকুল হোসেনসহ ৫ জনকে গ্রেপ্তারের পর এমন তথ্য জানিয়েছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে মিন্টু রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার একেএম হাফিজ আক্তার বলেন, বুধবার (১ সেপ্টেম্বর) রাতে মিরপুর, দারুসসালাম ও গাবতলী এলাকা থেকে ৫ জনকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন আকুল হোসেন, ইলিয়াস হোসেন, আব্দুল আজিম, ফারুক হোসেন ও ফজলুর রহমান। এ সময় তাদের কাছ থেকে ৮টি বিদেশি পিস্তল, ৮ রাউন্ড গুলি, ১৬টি ম্যাগাজিন ও ১টি প্রাইভেটকার উদ্ধার করা হয়।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, সম্প্রতি গোয়েন্দা গুলশান বিভাগ বিভিন্ন অপরাধীদের কাছ থেকে বেশ কয়েকটি অবৈধ অস্ত্র ও গুলি উদ্ধার করে। এ উদ্ধার সংক্রান্ত মামলার তদন্তকালে জানা যায়, অবৈধ আগ্নেয়াস্ত্র ব্যবসায়ীর একটি সংঘবদ্ধ গ্রুপ দেশের সীমান্তবর্তী এলাকা যশোর জেলার বেনাপোল থেকে অস্ত্র ও গুলি সংগ্রহ করে তা সারা দেশে অপরাধীদের কাছে সরবরাহ করছে। বিষয়টি অত্যন্ত গুরুত্ব সহকারে নিয়ে দেশের সীমান্তবর্তী যশোর জেলার বেনাপোল এলাকার কে বা কারা অবৈধ অস্ত্র ব্যবসার সাথে জড়িত তা জানার লক্ষ্যে গোয়েন্দা তথ্য সংগ্রহ করা হয়। তদন্তের এক পর্যায়ে গোয়েন্দা তথ্য ও তথ্য প্রযুক্তি বিশ্লেষন করে আন্তর্জাতিক অস্ত্র বেচাকেনা দলের সদস্যরা বেশকিছু অস্ত্র ও গুলি নিয়ে অপরাধীদের কাছে বিক্রয়ের উদ্দেশ্যে প্রাইভেটকারে গাবতলী বাসস্ট্যান্ড হয়ে ঢাকায় ঢুকবে বলে জানা যায়। তারই অংশ হিসেবে গুলশান বিভাগের একাধিক টিম দারুস সালাম থানা এলাকার দিয়াবাড়ী, বেড়িবাধ ও কল্যাণপুরগামী রাস্তায় অবস্থান করে। 

বুধবার রাত ৩টা ১৫ মিনিটে একটি সিলভার রংয়ের প্রাইভেটকার গাবতলী ব্রিজের ইউলুপ দিয়ে সন্দেহজনকভাবে দ্রুত গতিতে উত্তর দিকে যেতে থাকলে দিয়াবাড়ী এলাকায় অবস্থানরত টিমকে বেতার মারফত রাস্তায় বেরিকেড দিতে বলা হয় এবং অন্য টিমগুলো প্রাইভেটকারটির পিছু ধাওয়া করতে থাকে।  ডিবির সদস্যরা স্থানীয় জনগণের সহায়তায় রাস্তায় চলাচলরত গাড়ি দিয়ে দারুস সালাম থানার বেঁড়িবাধ বড় বাজার এলাকায় রাস্তায় ট্রাফিক জ্যাম সৃষ্টি করে। জ্যামে আটকেপড়া গাড়িটিকে স্থানীয় জনগণের সহায়তায় আটক করে ডিবি পুলিশের সদস্যরা। 

গ্রেপ্তারকৃত কারবারিরা (ছবি: পুলিশ)

গোয়েন্দা কর্মকর্তা বলেন, অস্ত্র ব্যবসা চক্রের মূলহোতা আকুল নিজে ও তার বিশ্বস্ত লোকজনের মাধ্যমে বেনাপোল সীমান্ত এলাকা থেকে অস্ত্র সংগ্রহ করে যশোর ,খুলনা, বাগেরহাট, ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলায় অস্ত্র সরবরাহ করত। ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত দুই শতাধিক অস্ত্র নিজে বিক্রি করেছে বলে জানায় গোয়েন্দা কর্মকর্তা।

তিনি আরও বলেন, গ্রেপ্তারকৃতরা ও চক্রের অন্য সদস্যরা অস্ত্র চোরাচালানসহ তক্ষক প্রতারণা, সীমান্ত পিলার, সাপের বিষ, গোল্ড স্মাগলিং, প্রত্নতাত্ত্বিক মূর্তি, ইয়াবা, আইস মাদক ব্যবসা করে ।  

গ্রেপ্তারকৃতদের আদালতের মাধ্যমে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

/মাকসুদ/সুমি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়