ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

দেশি-বিদেশি ব্র্যান্ডের মোড়কে ক্যানসারের নকল ওষুধ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৫:৫৫, ৩ সেপ্টেম্বর ২০২১
দেশি-বিদেশি ব্র্যান্ডের মোড়কে ক্যানসারের নকল ওষুধ 

দেশি-বিদেশি ব্র্যান্ডের মোড়কে দুরারোগ্য ব্যাধি ক্যানসারের নকল ওষুধ তৈরির একটি অসাধু চক্রের ৭ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এ কথা জানান।  

তিনি বলেন, একটি অসাধু চক্র দেশি-বিদেশি ব্র্যান্ডের মোড়কে দুরারোগ্য ব্যাধি ক্যানসারের নকল ওষুধ তৈরি করছে।  পরে তা আসল ওষুধের মতো প্যাকেট করে বিক্রি করা হচ্ছে।  এসব ওষুধ সেবনে মানুষের কিডনি, লিভার, হৃদযন্ত্রসহ মারাত্মক ক্ষতি হচ্ছে বলে জানান তিনি।

ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, ১ সেপ্টেম্বর রাজধানীর কাজলা, আরামবাগ ও মিটফোর্ড এলাকায় গোয়েন্দা পুলিশ বিশেষ অভিযান পরিচালনা করে। এ সময় তরিকুল ইসলাম, সৈয়দ আল মামুন, সাইদুল ইসলাম, সাগর আহমেদ মিলন, মো. মনোয়ার, আব্দুল লতিফ ও নাজমুল ঢালীকে গ্রেপ্তার করা হয়।  এ সময় তাদের কাছ থেকে একমি কোম্পানির ৭৫০ বক্স, জেনিথ কোম্পানির ন্যাপ্রোক্সেন ৭৪৮ বক্সসহ অন্যান্য কোম্পানির বিপুল পরিমাণ নকল ওষুধ ও ওষুধ তৈরির নানা সরঞ্জাম উদ্ধার করা হয়।

হাফিজ আক্তার বলেন, শুধু ক্যানসারই নয় করোনা ভাইরাসের প্রতিষেধকও তৈরি করছিল চক্রটি। এসব ওষুধে মূলত প্রয়োজনীয় কোনো সক্রিয় উপাদান থাকে না।  এছাড়া মেইন স্ট্রাকে নিম্ন গ্রেডের উপাদান ব্যবহার করা হয়।  এমনকি স্টেরয়েড ও ডাই ব্যবহৃত হতে পারে।  নন ফার্মাসিটিক্যালস গ্রেডের এসব কেমিক্যাল সেবনের ফলে মানুষের দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের নানা রোগ হতে পারে।

গ্রেপ্তারকৃত তরিকুল ইসলাম ও সৈয়দ আল মামুন নকল ওষুধ তৈরির কারখানাটি স্থাপন করেন।  সাইদুল ইসলাম নকল ওষুধ তৈরির প্রধান কারিগর।  মনোয়ার এল এল ফয়েল ও আব্দুল লতিফ ওষধের পাতায় ছাপ দেওয়ার গুরুত্বপূর্ণ উপাদানসহ সিলিন্ডার সরবরাহ করতো।  ঢালী ওষুধের বক্সে ছাপ দেওয়ার কাজ করে। মিলনের নেতৃত্বে একটি গ্রুপের মাধ্যমে বাজারজাত করা হতো।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে গোয়েন্দা কর্মকর্তা বলেন, বিশ্ববাজারে ১৪৫টি দেশে ওষুধ রপ্তানি হচ্ছে।  এসব নকল ওষুধ রপ্তানি প্রশ্নবিদ্ধ করছে। ফার্মেসি টার্গেট করে একটি অসাধু সংঘবদ্ধচক্র সারাদেশে নকল এসব ওষুধ ছড়িয়ে দিচ্ছে।

এসব নকল ওষুধের ব্যাপারে কোনো নাগরিকের জানা থাকলে তা আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর অনুরোধ করেছেন গোয়েন্দা কর্মকর্তারা।

/মাকসুদ/সুমি/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়