ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পুলিশের পোশাক পরা ভিডিও শেয়ারে নিষেধাজ্ঞা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০১, ২১ সেপ্টেম্বর ২০২১  
পুলিশের পোশাক পরা ভিডিও শেয়ারে নিষেধাজ্ঞা

ফাইল ছবি

পুলিশের পোশাক পরে টিকটক বা লাইকিতে ভিডিও তৈরি করে তা শেয়ারের ব‌্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। ইতোমধ্যে হেডকোয়ার্টার্স থেকে এ বার্তা পুলিশের বিভিন্ন ইউনিটকে জানিয়ে দেওয়া হয়েছে। 

এরপরও কেউ যদি নিষেধাজ্ঞার বাইরে গিয়ে এ ধরনের কর্মকাণ্ডে লিপ্ত হন তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) বিকেলে পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি মিডিয়া মো. কামরুজ্জামান রাইজিংবিডিকে বলেন, ‘সম্প্রতি এ জাতীয় কিছু ভিডিও পুলিশ সদরদপ্তরের নজরে আসে। এরপর ইন্সপেক্টর জেনারেল অব পুলিশের (আইজিপি) নির্দেশনায় এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। পাশাপাশি সবাইকে সতর্ক করা হয়েছে। এরপরও কেউ যদি এ ধরনের কর্মকাণ্ডের সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলেন, তাহলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

পুলিশ সূত্রে জানা গেছে, বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশের পোশাক পরে বিভিন্ন ভিডিও তৈরি করে তা শেয়ার করা হয়েছে। যা পুলিশের শীর্ষ কর্মকর্তাদের নজরে আসে। এরপরই তারা সিদ্ধান্ত নিয়ে এ নিষেধাজ্ঞা জারি করেছেন।

পুলিশ জানায়, এ ধরনের কর্মকাণ্ডের মাধ‌্যমে রাষ্ট্রবিরোধী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য প্রচার করা হয়েছে। এমন কার্যকলাপ রোধে পোস্ট দাতাদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া পুলিশের প্রতি নির্দেশনা প্রতিটি ইউনিটের প্রধানকে সহকর্মীদের সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহারের বিষয়টি পর্যবেক্ষণ করতে বলা হয়েছে।

পুলিশের পোশাক ব্যবহার করে অথবা পুলিশ বিষয়ক কোনো পোস্ট ফেসবুকে আপলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। এছাড়া সরকারি প্রতিষ্ঠান সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যবহার নির্দেশিকা মেনে চলতে বলা হয়েছে। পাশাপাশি মাঠ পর্যায়ে পুলিশ সদস্যরা যেন বিষয়টি যথাযথভাবে প্রতিপালন করেন এজন্য পুলিশের প্রতি ইউনিট প্রধানকে সদা তৎপর থাকতে বলা হয়েছে। 

পোস্ট বা ভিডিও যারা শেয়ার করেছেন তাদের অনেককেই ইতোমধ‌্যে চিহ্নিত করা হয়েছে। পাশাপাশি মৌখিকভাবে প্রথমে সতর্ক, পরে তাদের বিরুদ্ধে কীভাবে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা যায় সে বিষয় খতিয়ে দেখা হচ্ছে।

ঢাকা/মাকসুদ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়