Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিমানবন্দর থেকে ১২ কেজি সোনা জব্দ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫২, ২৫ অক্টোবর ২০২১  
বিমানবন্দর থেকে ১২ কেজি সোনা জব্দ

রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ১০৪টি সোনার বার জব্দ করা হয়েছে। ১২ কেজি ওজনের এসব সোনার দাম প্রায় ৮ কোটি ৪৪ লাখ টাকা।

সোমবার (২৫ অক্টোবর) ঢাকায় কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আব্দুর রউফ।

তিনি জানান, ২৪ অক্টোবর রাতে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তিনটি প‌্যাকেটে থাকা ১০৪টি সোনার বার জব্দ করে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দুবাই থেকে চট্টগ্রাম হয়ে ঢাকায় আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ৪১৪৮ ফ্লাইটে সোনা চোরাচালান হতে পারে বলে গোপন সংবাদ পাওয়া যায়। এর পরিপ্রেক্ষিতে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর এবং ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বিভিন্ন পয়েন্টে অবস্থান নেন কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা। দুবাই থেকে আসা বিমানটি আনুমানিক রাত ৯টা ১৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। কাস্টমস গোয়েন্দা ও তদন্ত সার্কেলের শিফট ইনচার্জের নেতৃত্বে কর্মকর্তা-কর্মচারীরা বিমানের ভেতরে বিশেষ তল্লাশি চালান। এ সময় এয়ারক্রাফটের কার্গো হোলের মাঝখানের প্রবেশদ্বারের বাম দিকে ফ্লোরে ছাই রঙের তিনটি কাপড়ের বেল্টের ভেতরে লুকানো অবস্থায় কালো স্কচটেপে মোড়ানো তিনটি প্যাকেট দেখা যায়। সেগুলো জব্দ করা হয়। পরে প‌্যাকেট তিনটি হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টমস ব্যাগেজ কাউন্টারে আনা হয় এবং বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার প্রতিনিধির উপস্থিতিতে খোলা হয়। প‌্যাকেটগুলো খুলে ১০৪টি সোনার বার পাওয়া যায়। এসবের মোট ওজন প্রায় ১২ কেজি। সোনাগুলোর দাম আনুমানিক ৮ কোটি ৪৪ লাখ টাকা।

ড. মো. আব্দুর রউফ জানান, সোনা জব্দের বিষয়ে কাস্টমস আইন ১৯৬৯ অনুযায়ী বিভাগীয় মামলা এবং একটি ফৌজদারি মামলা দায়েরের কার্যক্রম চলছে।

তিনি আরও জানান, কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর চলতি অর্থবছরে (২০২১-২০২২) এখন পর্যন্ত ৬৬ কেজি ৯৬৪ গ্রাম সোনা জব্দ করেছে, যার আনুমানিক দাম প্রায় ৪৭ কোটি টাকা। গত ২০২০-২০২১ অর্থবছরে ১৭৪ কেজি ৪৯০ গ্রাম এবং ২০১৯-২০২০ অর্থবছরে ১৮০ কেজি ৩৫০ গ্রাম সোনা জব্দ করেছে কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

ঢাকা/শিশির/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়