ঢাকা     মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৫ ১৪২৮ ||  ১৪ জমাদিউস সানি ১৪৪৩

বিচারকের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৬, ৩০ নভেম্বর ২০২১  
বিচারকের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ

ন্যায়বিচার না পাওয়া, বেআইনি কার্যক্রম ও আইনজীবীদের সঙ্গে অশোভন ও অসৌজন্যমূলক আচরণের অভিযোগে ঢাকার ৪ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে বিচারক তাবাসছুম ইসলামের বিরুদ্ধে প্রধান বিচারপতির কাছে অভিযোগ জানিয়েছেন মো. জাহিদুর রহমান মিয়া নামের এক আইনজীবী। তিনি ঢাকা আইনজীবী সমিতির সদস্য।

মঙ্গলবার (৩০ নভেম্বর) অভিযোগটি রেজিস্ট্রি ডাকযোগে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল বরাবর পাঠানো হয়েছে।

জাহিদুর রহমান জানিয়েছেন, অভিযোগের অনুলিপি আইনমন্ত্রী, আইন সচিব এবং ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠানো হয়েছে।

ওই আইনজীবী জানান, তিনি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৪-এ তিনি একটি মামলা পরিচালনা করেন। ওই মামলায় চার্জ শুনানিতে আসামির অব্যাহতির আবেদনের বিষয়ে আংশিক বক্তব্য শুনে এবং দাখিলকৃত কাগজপত্র ও মামলার নথি না দেখেই চার্জ গঠনের আদেশ দেন বিচারক। এছাড়া, অনেক আইনজীবীর সঙ্গে অশোভন আচরণ ও বেআইনি আদেশ দেন ওই বিচারক।

তিনি বলেন, ‘বিচারপ্রার্থীরা ন্যায়বিচারের জন্য আদালতে আসেন। ন্যায়বিচার থেকে বঞ্চিত হলে উচ্চ আদালতে যাওয়ার সুযোগ আছে। কিন্তু আর্থিক সামর্থ্য না থাকায় অনেক বিচারপ্রার্থীর সে সুযোগ থাকে না। তাই বিচারিক আদালতেই বিজ্ঞ বিচারক মহোদয়দের ন্যায়বিচার করা প্রয়োজন। বিচারকদের আচরণবিধিতে আছে যে, বিচারক আইনজীবী এবং বিচারপ্রার্থী জনগণের প্রতি ধৈর্যশীল হবেন এবং সম্মানজনক আচরণ করবেন। কিন্তু ওই বিচারক মহোদয়ের মধ্যে তা একেবারেই পরিলক্ষিত হয় না।’

মামুন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়