ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

তিতাসের সাবেক সিবিএ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩২, ৮ ডিসেম্বর ২০২১  
তিতাসের সাবেক সিবিএ নেতার বিরুদ্ধে দুদকের মামলা

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতার গ্যাসের সাবেক সিবিএ নেতা ফারুক হাসানের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।  

বুধবার (৮ ডিসেম্বর) সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১-এ সংস্থার সহকারী পরিচালক আফনান জান্নাত কেয়া এই মামলা দায়ের করেন। দুদকের জনসংযোগ দপ্তর থেকে এই তথ্য জানানো হয়েছে।

এজহারে বলা হয়েছে, তিতাস গ্যাস টিএন্ডডি কোম্পানি লিমিটেডের সাবেক বিক্রয় সহকারী ও সাবেক সাধারণ সম্পাদক সিবিএ দুর্নীতি দমন কমিশনে নির্ধারিত সময়ের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করে কমিশনের ২০০৪ এর ২৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন। তিনি ১ কোটি ৭০ লাখ ১৩ হাজার ৪৩০ টাকা মূল্যের সম্পদ তার জ্ঞাত আয়ের সাথে অসংগতিপূর্ণভাবে অবৈধ পন্থায় বেনামে অর্জনপূর্বক তা নিজেদের দখলে রেখে ২৭(১) ধারায়ও শাস্তিযোগ্য অপরাধ করায় দুদক মামলা দায়ের করে।

নোটিশটি কোর্ট সহকারী (এএসআই) মো. এনায়েত হোসেন গত ১০ জুন ফারুক হাসানের ঠিকানায় উপস্থিত হয়ে সম্পদ বিবরণী দাখিলের উক্ত আদেশ জারি করেন। ফারুক গত ১০ জুন নিজ স্বাক্ষরে সম্পদ বিবরণী দাখিলের আদেশসহ সম্পদ বিবরণী ফরম গ্রহণ করেন।

নির্দেশ প্রাপ্তির পর গত ১২ সেপ্টেম্বর তার আবেদনের প্রেক্ষিতে নোটিশ গ্রহণের নির্ধারিত ২১ কার্যদিবসের ধারাবাহিকতায় অতিরিক্ত ১৫ কার্যদিবস অর্থাৎ ১২ সেপ্টেম্বর (কোভিড-১৯ জনিত লকডাউনের সময় বাদ দিয়ে) পর্যন্ত সময় বর্ধিত করা হয়েছিল। কিন্তু তিনি কমিশনের নির্দেশ মোতাবেক যথাসময়ে এমনকি অদ্যবদি সম্পদ বিবরণী দাখিল না করে ২৬(২) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

অপরদিকে ফারুক হাসানের আমেরিকা প্রবাসী সহোদর বোন মিসেস তামান্না বানুর স্বামী রফিকুল আলমের নামে ধানমন্ডি এলাকায় একটি উত্তরা আবাসিক এলাকায় একটি অ্যাপার্টমেন্ট এবং গুলশানের ৯.৮৬ কাঠা আয়তনের প্লট, বর্ণিত জমিতে ১০ তলা বিল্ডিং নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে, যার নির্মাণ ব্যয় প্রায় ১০ কোটি টাকা। তার সহোদর বোন তামান্না বানু সপরিবারে আমেরিকাতে বসবাস করেন। বর্ণিত ২টি ফ্ল্যাটের ভাড়া আদায়, দেখাশুনা এবং গুলশান বাড়িটির নির্মাণের সম্পূর্ণ কার্যক্রম ফারুক হাসান করছেন মর্মে সরেজমিন দেখা যায়।

অনুসন্ধানে প্রাপ্ত তথ্য মোতাবেক মোট ১ কোটি ৭০ লাখ ১৩ হাজার ৪৩০ টাকার সম্পদ তিনি বেনামে তার আমেরিকা প্রবাসী বোন তামান্না বানুরনামে অবৈধ পন্থায় অর্জন করেছেন এবং তার কর্তৃক বেনামে অর্জিত সম্পদ তার আয়ের সাথে সামঞ্জপূর্ণ নয় মর্মে প্রতীয়মান হওয়ায় তিনি ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

উল্লিখিত ঘটনার আলোকে ফারুক হাসানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

ঢাকা/শিশির/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়