ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

হাইকোর্টে এমপি হারুনের ৫ বছরের সাজা বহাল

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৪, ৯ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৪:১৭, ৯ ডিসেম্বর ২০২১
হাইকোর্টে এমপি হারুনের ৫ বছরের সাজা বহাল

হারুন অর রশীদ (ফাইল ফটো)

শুল্ক ফাঁকির অভিযোগে দুদকের দায়ের করা মামলায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদের পাঁচ বছরের সাজা বহাল রেখেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বিচারপতি মো. সেলিমের একক হাইকোর্ট বেঞ্চ হারুন অর রশীদের আপিল খারিজ করে এ আদেশ দেন। এর ফলে তার সাজা বহাল থাকলো। তবে তিনি যে ১৬ মাস কারাবাস করেছেন সেই সময়ও সাজা হিসেবে গণ্য হবে বলে আদেশে বলা হয়েছে।

২০১৯ সালের ২১ অক্টোবর ঢাকার বিশেষ জজ ৪ এর বিচারক শেখ নাজমুল আলমের আদালত হারুন অর রশীদকে পাঁচ বছরের সাজার আদেশ দেন। এ মামলায় ব্যবসায়ী এনায়েতুর রহমান বাপ্পীকে  দুই বছর সশ্রম কারাদণ্ড এবং গাড়ি ব্যবসায়ী আসামি ইশতিয়াক সাদেককে তিন বছর সশ্রম কারাদণ্ড  দেন আদালত।

মামলা সূত্রে জানা গেছে, হারুন অর রশীদ সংসদ সদস্য থাকা কালে এমপি কোটায় ২০০৫ সালের ১৯ এপ্রিল শুল্কমুক্ত গাড়ি আমদানি করেন। পরে তিনি ১৫০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে অঙ্গীকার নামা ভঙ্গ করে শুল্ক বাবদ সরকারের ৮৭ লাখ ৭১ হাজার ৬১২ টাকা ফাঁকি দিয়ে সরকারের আর্থিক ক্ষতি করে। ২৬ এপ্রিল গাড়িটি বিক্রি করে নিজে আর্থিকভাবে লাভবান হন। স্কাই অটোসের মালিক ইশতিয়াক সাদেকের মাধ্যমে এনায়েতুর রহিমের কাছে বিক্রি করেন।

এ ঘটনায় তেজগাঁও থানার এসআই ইউনুচ আলী ২০০৭ সালের ১৭ মার্চ মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক মোনায়েম হোসেন ২০০৭ সালের ১৮ জুলাই আদালতে চার্জশিট দাখিল করেন। ওই বছরের ২০ আগষ্ট আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত।

ঢাকা/মামুন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়