ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

এটিএম কার্ড জালিয়াতি: তুর্কি নাগরিকসহ রিমান্ডে ২

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫২, ১৯ জানুয়ারি ২০২২   আপডেট: ২০:৫২, ১৯ জানুয়ারি ২০২২
এটিএম কার্ড জালিয়াতি: তুর্কি নাগরিকসহ রিমান্ডে ২

ঢাকায় একটি ব্যাংকের বিভিন্ন বুথ থেকে তিন দিনে ৮৪ বার টাকা তোলার চেষ্টার পর গ্রেপ্তার এটিএম কার্ড জালিয়াতির আন্তর্জাতিক চক্রের দুই সদস্যের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১৯ জানুয়ারি) ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হাসিবুল হকের আদালত রিমান্ডের আদেশ দেন। 

রিমান্ডে যাওয়া দুই আসামি হলেন- তুরস্কের নাগরিক হাকান জানবুরকান এবং বাংলাদেশের নাগরিক মো. মফিউল ইসলাম।

এরআগে পল্টন থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় দুই আসামিকে আদালতে হাজির করে ১০ দিন করে রিমান্ড আবেদন করেন তদন্ত কর্মকর্তা সিটিটিসি’র পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. মামুন অর রশিদ। তবে আসামিদের পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

রিমান্ড আবেদনে বলা হয়, গ্রেপ্তার, পলাতক ও অজ্ঞাতনামা আসামিসহ ৩/৪ জন আসামি ১৩টি কোলন এটিএম কার্ড ব্যবহার করে। 

মঙ্গলবার (১৮ জানুয়ারি) রাতে রাজধানীর গুলশান-১ থেকে আসামিদের গ্রেপ্তার করে কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) ট্রান্সন্যাশনাল ক্রাইম বিভাগ। এসময় তাদের কাছ থেকে পাঁচটি বিভিন্ন মডেলের ফোন, একটি ল্যাপটপ, ১৫টি ক্লোন কার্ডসহ মোট ১৭টি কার্ড জব্দ করা হয়।

এ ঘটনায় সিটিটিসির সাব-ইন্সপেক্টর পিটার বিশ্বাস পল্টন থানার মামলাটি দায়ের করেন।

অভিযোগে জানা গেছে— যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জার্মানি, কানাডা, সৌদি আরব ও স্পেনে গিয়ে ওইসব দেশের নাগরিকদের ক্রেডিট কার্ড ক্লোন করে হাকান জানবুরকান টাকা তুলে নেন বুথ থেকে। এভাবে প্রায় ৪০টি দেশের বুথ থেকে টাকা উত্তোলনের পর বাংলাদেশে আসেন তিনি। বাংলাদেশে এসেও একই কাজ শুরু করেন।

গত বছরের ৩১ ডিসেম্বর বাংলাদেশে আসেন হাকান জানবুরকান। এরপর গত ২-৪ জানুয়ারি পর্যন্ত ইস্টার্ন ব্যাংক লিমিটেডের বিভিন্ন বুথে গিয়ে কার্ড ক্লোনিং স্কেমিংয়ের মাধ্যমে শতাধিকবার টাকা উত্তোলনের চেষ্টা করেন। কিন্তু ব্যর্থ হন। ইস্টার্ন ব্যাংক অ্যান্টি ফেমিং টেকনোলজি ব্যবহার করায় অ্যালার্ম সিস্টেমের মাধ্যমে বিষয়টি জানতে পারে। ফলে তারা হ্যাকারদের হাত থেকে স্কেমিং রোধ করতে সক্ষম হয়।

ঢাকা/মামুন/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়