ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রফিকুলের বিচার শুরু

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৪, ২৬ জানুয়ারি ২০২২  
রফিকুলের বিচার শুরু

রফিকুল ইসলাম মাদানী। ছবি: সংগৃহীত

গাজীপুরের গাছা থানায় র‍্যাবের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে চার্জগঠন করেছেন আদালত। এর ফলে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

বুধবার (২৬ জানুয়ারি) দুপুরে ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালত আসামির অব্যাহতির আবেদন নাকচ করে চার্জগঠনের আদেশ দেন। একই সাথে আদালত আগামী ২২ ফেব্রুয়ারি সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করেন।

এদিন শুনানিকালে রফিকুল ইসলামকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।  তার পক্ষে আইনজীবী মামলা থেকে অব্যাহতি চেয়ে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে নজরুল ইসলাম শামীম চার্জগঠনের প্রার্থনা করেন। উভয়পক্ষের শুনানি শেষে আদালত রফিকুল ইসলাম মাদানীর বিরুদ্ধে চার্জগঠন করেন। শুনানিকালে রফিকুল নিজেকে নির্দোষ দাবি করেন।

গাজীপুর মহানগরীর বোর্ডবাজার কলমেশ্বর এলাকায় একটি কারখানা চত্বরে গত বছর ১০ ফেব্রুয়ারি এক ওয়াজ মাহফিলে সরকারকে কটাক্ষ করে বক্তব্য দিয়েছিলেন রফিকুল ইসলাম। ওই ঘটনায় ৭ এপ্রিল দিবাগত রাতে গাছা থানায় র‍্যাব-১ এর ডিএডি আবদুল খালেক বাদী হয়ে মামলা করেন। মামলায় রফিকুল ইসলামের বিরুদ্ধে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫, ২৮ ও ৩১ ধারায় অভিযোগ আনা হয়।  যেখানে ধর্মীয় মূল্যবোধ ও অনুভূতিতে আঘাত করে আক্রমণাত্মক ও মিথ্যা ভীতি প্রদর্শন, তথ্য–উপাত্ত ইলেকট্রনিকস বিন্যাসে প্রকাশ ও সম্প্রচার করে আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতি ঘটানোর অপরাধের কথা বলা হয়েছে।

এদিকে, নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের প্রতিবাদে গত বছর ২৫ মার্চ দুপুর ১২টার দিকে রাজধানীর মতিঝিল শাপলা চত্বরে ছাত্র ও যুব অধিকার পরিষদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করা হয়। এতে অন্যান্য সংগঠনের নেতাকর্মীরাও অংশ নেন। রফিকুল ইসলাম মাদানীও অংশ নেন। ওই দিন তাকে আটক করে পুলিশ। পরে মুচলেকা দিয়ে ছাড়া পান তিনি।

পরে ৭ এপ্রিল ভোরে নেত্রকোনার পূর্বধলা উপজেলার লেটিরকান্দার নিজ বাড়ি থেকে রফিকুল ইসলামকে আটক র‌্যাব। এরপর গাজীপুর ও ময়মনসিংহ থানার মামলায় তাকে রিমান্ডে নেওয়া হয়। বর্তমানে তিনি কারাগারে আছেন।

/মামুন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়