ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

মুফতি হান্নানের ভাই ৫ দিনের রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১৩ মার্চ ২০২২  
মুফতি হান্নানের ভাই ৫ দিনের রিমান্ডে

নিষিদ্ধ জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজি) শীর্ষ নেতা মুফতি হান্নানের ভাই ও আনসার আল ইসলামের সংগঠক মুন্সি ইকবাল আহমেদের পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

রোববার (১৩ মার্চ) আদালতে সাভার থানার সাধারণ নিবন্ধন শাখার কর্মকর্তা এএসআই ওসমান মুন্সি এ তথ্য জানিয়েছেন।

সাভার মডেল থানায় র‌্যাবের দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের মামলার তদন্ত কর্মকর্তা সংশ্লিষ্ট থানার উপ-পরিদর্শক মো. সাদরুজ জামান শনিবার বিকেলে ইকবালকে আদালতে হাজির করে সাত দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাজিব হাসান পাঁচ দিনের রিমান্ডের আদেশ দেন। আদালতে আসামির পক্ষে কোনো আইনজীবী ছিলেন না।

শুক্রবার ঢাকার সাভার থানার রাজাসন এলাকা থেকে ইকবাল আহমেদকে গ্রেপ্তার করে র‍্যাব-৪। এ সময় তার কাছ থেকে মোবাইল ফোন, উগ্রবাদী বই ও লিফলেট জব্দ করা হয়।

র‌্যাব-৪ এর অধিনায়ক মোজাম্মেল হক জানিয়েছেন, ইকবাল এক সময়ে হরকাতুল জিহাদের নেতা ছিল। ২০০৪ সালের ২১ মে সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার পর গোয়েন্দা নজরদারি বাড়ানোর পর সে আত্মগোপনে চলে যায়। এরপর জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে যুক্ত হয়ে কাজ শুরু করে। বর্তমানে সে ওই সংগঠনের অন্যতম সংগঠক। গ্রেপ্তারের আগে শুক্রবারও সে ওই সংগঠনের পাঁচ থেকে ছয়জনের সঙ্গে বৈঠক করেছে।

ইকবাল আনসার আল ইসলামের সাংগঠনিক কার্যক্রম চালাতে দেশে এবং পলাতক থাকা অবস্থায় আফগানিস্তানে প্রশিক্ষণ নিয়ে নতুন নতুন কৌশল রপ্ত করেছে। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে অন্তত চারটি মামলা পাওয়া গেছে। এসব মামলায় সে পলাতক ছিল।

র‌্যাব জানায়, মুন্সি ইকবাল গোপালগঞ্জের কলেজে এইচএসসি পর্যন্ত লেখাপড়া করে। পরে সাভারে বসবাস শুরু করে। মুফতি হান্নানের ফাঁসি কার্যকর হলে সে আরও গোপনে চলে গিয়ে কৌশলে আনসার আল ইসলামের হয়ে কার্যক্রম চালাচ্ছিল। তার আরও দুই ভাই মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

মামুন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়