ঢাকা     বুধবার   ০৬ জুলাই ২০২২ ||  আষাঢ় ২২ ১৪২৯ ||  ০৬ জিলহজ ১৪৪৩

সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে ডেকে ব্যাখ্যা চাওয়ায় নিন্দা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৭, ২৫ মে ২০২২   আপডেট: ২২:৪৮, ২৫ মে ২০২২
সংবাদ প্রকাশের জেরে সাংবাদিককে ডেকে ব্যাখ্যা চাওয়ায় নিন্দা

বাহাউদ্দিন আল ইমরান

সংবাদ প্রকাশের জেরে অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের স্টাফ রিপোর্টার বাহাউদ্দিন আল ইমরানকে সাতক্ষীরায় ডেকে ব্যাখ্যা চাওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে আইন, বিচার, মানবাধিকার ও সংবিধানবিষয়ক সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টার্স ফোরাম (এলআরএফ)।

কার্যনির্বাহী কমিটির পক্ষে সংগঠনের সভাপতি মাশহুদুল হক ও সাধারণ সম্পাদক মুহাম্মদ ইয়াছিন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ নিন্দা জানানো হয়।

নেতৃবৃন্দ বলেন, একজন সাংবাদিক তার গোপন সূত্র থেকে তথ্য সংগ্রহ করে সংবাদ লেখেন। সেই সূত্র গোপন রাখাই সাংবাদিকতার প্রতিষ্ঠিত নীতি। সংবাদের সত্যতা নিয়ে প্রশ্ন থাকলে সংশ্লিষ্ট ব্যক্তি প্রতিবাদলিপি পাঠাতে পারেন। কিন্তু একজন সাংবাদিককে তার সংবাদের বিষয়ে তদন্ত কমিটির সামনে ডাকার কোনো অধিকার স্থানীয় সরকার বিভাগের নেই। এভাবে সাংবাদিককে ডেকে ব্যাখ্যা চাওয়া আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত সাংবাদিকতার নীতি পরিপন্থি।

বিবৃতিতে আরো বলা হয়, সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে সাংবাদিক ইমরানকে গণশুনানিতে ডাকা পরোক্ষভাবে স্বাধীন সাংবাদিকতার বিরুদ্ধে প্রাতিষ্ঠানিক হুমকির শামিল। সংবাদে যে বিষয়ে যে ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ এসেছে তা নিয়ে বিভাগীয় তদন্ত করা উচিত ছিল। কিন্তু সেই তদন্ত না করে প্রকাশ্যে গণশুনানির আয়োজন করে সেখানে সাংবাদিককে ডাকা হয়েছে। খুলনার স্থানীয় সরকার বিভাগের এহেন উদ্যোগের আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। অযথা সাংবাদিক ইমরানকে হয়রানির চেষ্টা করা হলে এলআরএফ সাংবাদিক সমাজকে সঙ্গে নিয়ে এর বিরুদ্ধে রুখে দাঁড়াবে। সাংবাদিক সমাজ সংবিধান প্রদত্ত সংবাদ মাধ্যমের স্বাধীনতা রক্ষায় কোনো আপস করবে না।

নাজিম উদ্দিন

গত ২৬ এপ্রিল ‘অবাধ্য হলে এখনও ক্রসফায়ারের হুমকি দেন নাজিম উদ্দিন’ শিরোনামে একটি সংবাদ বাংলা ট্রিবিউনে প্রকাশ হয়। যেখানে সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী (সিইও) নাজিম উদ্দিনের ঘুষ বাণিজ্য, কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে অশালীন আচরণ, ক্রসফায়ারের হুমকি ইত্যাদির তথ্য প্রকাশ পায়।

সেই সংবাদের জেরে ৩০ মে বেলা ১১টায় সাতক্ষীরা সার্কিট হাউজে আয়োজন করা হয় গণশুনানির। শুনানিতে সাংবাদিক বাহাউদ্দিন ইমরানকেও ডাকা হয়েছে।
 

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়