ঢাকা     সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ৩১ ১৪২৯ ||  ১৬ মহরম ১৪৪৪

তিন কেজি আফিমসহ গ্রেপ্তার দুই 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১১, ২ জুলাই ২০২২  
তিন কেজি আফিমসহ গ্রেপ্তার দুই 

জব্দকৃত আফিম

রাজধানীতে অভিযান চালিয়ে তিন কেজি আফিমসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে।  

শনিবার (২ জুলাই) দুপুরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক মো. জাফরুল্লাহ কাজল এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, কিছুদিন আগে আমাদের কাছে একটি গোয়েন্দা তথ্য আসে যে, একটি চক্র আফিমের বড় চালান ঢাকা এনে বাজারজাত করার চেষ্টা করছে। পরে আমরা গোয়েন্দা নজরদারি জোরদার করি এবং এ সংক্রান্ত বিভিন্ন তথ্য সংগ্রহ করা হয়। এরই ধারাবাহিকতায় অধিদপ্তরের ঢাকা মেট্রো কার্যালয় উত্তরের উপ-পরিচালক মো. রাশেদুজ্জামান ও সহকারী পরিচালক মেহেদী হাসানের তত্ত্বাবধানে মোহাম্মদপুর সার্কেল ইন্সপেক্টর মো. শাহিনুল কবিরের নেতৃত্বে শুক্রবার (১ জুলাই) রাতে পল্টন থানার পুরনো ভিআইপি রোড থেকে ২ কেজি আফিমসহ মো. মোতালেবকে গ্রেপ্তার করা হয়। পরে তার দেওয়া তথ্যে একই রাতে রামপুরা বনশ্রী আবাসিক এলাকায় অভিযান পরিচালনা করে ১ কেজি আফিমসহ মো. জাহাঙ্গীর সিদ্দিকি ভুইয়া নামে একজনকে গ্রেপ্তার করা হয়। 

তিনি জানান, গ্রেপ্তারকৃত মোতালেব দীর্ঘদিন জনশক্তি রপ্তানি ব্যবসা করে আসছিল। এছাড়া, জাহাঙ্গীর দীর্ঘদিন একটি বেসরকারি গ্রুপ অব কোম্পানির প্রজেক্ট ম্যানেজার হিসেবে কর্মরত ছিলেন। তারা দুজনই এই দুই পেশার আড়ালে গোপনে অবৈধ মাদক দ্রব্যের কেনাবেচা করে আসছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে উদ্ধারকৃত চালানটি ফেনী থেকে ঢাকায় নিয়ে আসে বলে তারা স্বীকার করেছে।

সাংবাদিকদের এক প্রশ্ন তিনি বলেন, আমাদের দেশে আফিমের ব্যবহার দুই ভাবে হয়ে থাকে। এক আফিম সরাসরি সেবন এবং এই আফিম দিয়ে কেমিক্যালের সাহায্যে পরবর্তীতে হেরোইন, ইয়াবা এবং ফেন্সিডিলের মতো ভয়ঙ্কর ড্রাগগুলো তৈরি হয়। আফিম আফগানিস্তান, পাকিস্তান ও ইরানে চাষাবাদ হয়ে থাকে। তবে আটকৃত আফিমগুলো কোন দেশ থেকে এসেছে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। এরসঙ্গে আরও দুজনের নাম আমরা পেয়েছি। 

তিনি জানান, গ্রেপ্তারকৃতদের রিমান্ডে এনে আফিমের উৎস এবং গন্তব্য কোথায় ছিল সে জানতে চাওয়া হবে। আর মাদকের কোন বাজার মূল্য নেই। তবে বিক্রেতারা প্রতি কেজি আফিম ৭৫ লাখ টাকা দরে বিক্রি করে বলে তথ্য আছে।

ঢাকা/মাকসুদ/ইভা  

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়