ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

সিএনজি অটোরিকশার লুকিং গ্লাস বাইরে প্রতিস্থাপনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৫, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৭:২২, ৬ ডিসেম্বর ২০২২
সিএনজি অটোরিকশার লুকিং গ্লাস বাইরে প্রতিস্থাপনের নির্দেশ

সিএনজিচালিত অটোরিকশা

রাস্তায় চলাচলকারী সিএনজিচালিত অটোরিকশার লুকিং গ্লাস ভেতরে না রেখে বাইরে প্রতিস্থাপন করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিআরটিএ’কে আগামী দুই মাসের মধ্যে এবিষয়ে যথাযথ ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে লুকিং গ্লাস প্রতিস্থাপন বিষয়ে বৃহৎ পরিসরে জাতীয় পত্রিকায় এবং গণমাধ্যমে বিজ্ঞাপন দিয়ে জানাতে বলেছেন আদালত।

মঙ্গলবার (৬ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. তানভীর আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে অ্যাড. মো. তানভীর আহমেদ বলেন, আজ হাইকোর্ট আদেশ দিয়েছেন। সেই আদেশে সিএনজির সামনের দিক থেকে দেখা আয়না (ডানে এবং বায়ে) বাইরে প্রতিস্থাপন করার জন্য বিআরটিএ’কে আগামী দুই মাসের মধ্যে যথাযথ ব্যবস্থা নিতে বলেছেন। সর্ববৃহৎ পরিসরে জাতীয় পত্রিকায় এবং গণমাধ্যমেও জানাতে বলা হয়েছে।

বাধ্যতামূলকভাবে ফ্ল্যাট আয়না লাগাতে হবে। ঐচ্ছিকভাবে ফ্ল্যাট ও কনভেসের সমন্বয়ে আয়না লাগানো যাবে। ঐচ্ছিকভাবে পেছনে দেখার জন্য ছোট ক্যামেরা লাগানো যাবে। আগামী ২৮ ফেব্রুয়ারি পরবর্তী আদেশের জন্য রাখা হয়েছে। একই দিনে এই আদেশ বাস্তবায়নর জন্য বিআরটিএ’কে বলা হয়েছে।

এর আগে, গত ১৭ নভেম্বর রাস্তায় চলাচলকারী সিএনজির লুকিং গ্লাস ভেতরে না রেখে বাইরে রাখতে হবে- হাইকোর্টে এমন প্রতিবেদন দাখিল করে বুয়েটের মেকানিক্যাল বিভাগ।

পরে প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত জানতে বুয়েটের মেকানিক্যাল বিভাগে প্রধান ড. মোহাম্মদ আশিকুর রহমান ও বিআরটিএ’র পরিচালক সীতাংশু বিশ্বাসকে আসতে বলেন আদালত।

ঢাকা/মামুন/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়