RisingBD Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৪ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ২০ ১৪২৭ ||  ১৭ রবিউস সানি ১৪৪২

অফিসের প্রতিকূল পরিবেশ মাতৃত্বের জন্য ক্ষতিকর

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৪, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অফিসের প্রতিকূল পরিবেশ মাতৃত্বের জন্য ক্ষতিকর

অফিসের কাজের পরিবেশ প্রায় সবার জন্যই প্রতিদিন নতুন চ্যালেঞ্জ নিয়ে আসে। তবে অনেক অফিসে কাজের বিষাক্ত একপরিবেশ থাকে যা সবাই সহজে মানিয়ে নিতে পারে না।

বস যখন তার অন্য সহকর্মীদের সাথে রূঢ় আচরণ করে বা এক সহকর্মী যখন অন্য সহকর্মীকে প্রায় সময় আঘাত করে কথা বলে, তখন সেসব পরিস্থিতি সবাই সহজে সামলে উঠতে পারে না। এক গবেষণায় জানা গেছে, অফিসে বৈরী পরিবেশে যেসব নারী কাজ করেন, তারা মা হিসেবে ভালো দায়িত্ব পালন করতে পারেন না।

কানাডার কার্লিটন ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী জানতে চেষ্টা করেছেন অফিসে বৈরী পরিবেশে কাজ করা নারীদের মা হিসেবে দায়িত্ব পালন করা কতোটা চ্যালেঞ্জিং হয়ে উঠে। এক্ষেত্রে গবেষকরা অফিসে প্রতিকূল পরিবেশে কাজ করা নারীদের অভিজ্ঞতা প্রথমে জেনেছেন। পরে তাদের স্বামীদের ডেকে জানতে চেষ্টা করেন, বাসায় সন্তানদের সাথে ওই নারীরা কেমন  আচরণ করেন।

গবেষণায় এটা জানা গেছে, অফিসে প্রতিকূল পরিবেশে কাজ করা নারীরা অনেকেই বাসায় একজন কর্তৃত্বপরায়ণ মা হন। তার মানে অফিসের অনাকাঙ্ক্ষিত পরিবেশ নারীদের সফল মা হিসেবে গড়ে উঠতে দেয় না। সেসব নারী বাসায় মা হিসেবে সন্তানদের সাথে নেতিবাচক আচরণ করেন।

এই গবেষণার অন্যতম এক লেখক ড. ক্যাথরিন ডুপ্রে বলেছেন, ‘অফিসে যেসব নারী বস বা সহকর্মীদের কাছ থেকে রূঢ় আচরণ পেয়ে আসছেন, তাদের দক্ষতা কমে গিয়ে এক পর্যায়ে তারা হাতাশায় পড়ে যান।’ অফিসে যদি একজন সহকর্মীর কাছ থেকে বৈরী আচরণ পেয়ে থাকেন কোনো নারী, তাহলে ওই সহকর্মীর সাথে কথা বলে পরিবেশ শিথিল করার চেষ্টা করাই উত্তম। তবে যদি কয়েকজন সহকর্মী কোনো নারী সহকর্মীর সাথে বৈরী আচরণ করে, তাহলে আপনি সেই নারী সহকর্মী হলে আপনার ডিপার্টমেন্ট পাল্টে অন্য ডিপার্টমেন্টে যাওয়া যায় কি না, সে চেষ্টা করুন। পরিস্থিতি যাই হোক, অফিসের প্রতিকূল পরিবেশ যেন আপনার মানসিক স্বাস্থ্যের ক্ষতি না করে, সেদিকে খেয়াল রাখুন সব সময়।



ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়