ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনাভাইরাস : মাথা ন্যাড়া করছেন চীনের নার্সরা

লাইফস্টাইল ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১১ ৫:৩০:৩৭ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১১ ৯:০৫:২৭ পিএম

চীনে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা এবং মৃত্যুর সংখ্যা ক্রমেই বাড়ছে। ফলে রোগীদের সেবা দিতে হিমশিম খেতে হচ্ছে ডাক্তার-নার্সদের। নানান ছবি উঠে আসছে সংবাদমাধ্যম আর সোশ্যাল মিডিয়ায়।

বিজনেস ইনসাইডারের এক প্রতিবদনে বলা হয়েছে, চীনের উহানের হাসপাতালের নার্সরা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের আরো দ্রুত সেবা দেওয়ার জন্য ও রোগের ঝুঁকি কমাতে স্বেচ্ছায় নিজেদের মাথা ন্যাড়া করছেন।

করোনাভাইরাস চীনে মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর থেকে চিকিৎসাকর্মীরা যত ত্যাগ স্বীকার করে আসছেন, এটি তার মধ্যে একটি উদাহরণমাত্র। স্থানীয় সময় মঙ্গলবার সকাল পর্যন্ত নতুন করোনাভাইরাসটি, যেটি ২০১৯-এনসিওভি নামে পরিচিত, এতে ১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন এবং আক্রান্ত হয়েছেন ৪৩ হাজারের বেশি মানুষ।

চীনের শীর্ষ সংবাদমাধ্যম পিপলস ডেইলি চায়নার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটি ভিডিওতে দেখা গেছে, সানজি প্রদেশের নার্সরা উহানে যাওয়ার আগে মাথা ন্যাড়া করছেন। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা একটির ভিডিওর তথ্যানুসারে, মাথা ন্যাড়া করাটা নার্সদের সুরক্ষামূলক পোশাক পরা সহজ করে তুলবে, পাশাপাশি রোগজীবাণুর সম্ভাব্য বিস্তার হ্রাস করবে।

উহানের হাসপাতালের ডাক্তাররা বাথরুমে যাওয়া কমিয়ে দিয়েছেন। ডাক্তাররা হাসপাতালে বড়দের ডায়াপার পরছেন, যেন বাথরুমে যাওয়ার সময়টা বাঁচিয়ে তা রোগীদের জন্য ব্যয় করা যায়। 

কিছুদিন আগে পিপলস ডেইলি চায়নার টুইটার অ্যাকাউন্টে পোস্ট করা ছবিতে দেখা যায়,  দীর্ঘ সময় মাস্ক পরে থাকার কারণে নার্সদের মুখের উপর রক্ত জমে গেছে, ক্ষত তৈরি হয়েছে।

বেইজিংভিত্তিক চিকিত্সক ক্যান্ডিস কুইন ওয়াশিংটন পোস্টকে বলেছেন, ‘আমি মনে করি, বর্তমান পরিস্থিতি উহানের প্রত্যেক ডাক্তার এবং নার্সের জন্য শারীরিক ও মানসিকভাবে ভীষণ চাপ তৈরি করেছে। আমরা জানি যে রোগীরা চিন্তিত, তবে আমাদের মনে রাখা উচিত যে চিকিত্সকরাও ঠিক তেমনি মানুষ।’

 

ঢাকা/ফিরোজ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও