ঢাকা, সোমবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৫ মে ২০২০
Risingbd
সর্বশেষ:

করোনা নিয়ে সেরা ১৫৪ কার্টুন

লাইফস্টাইল ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-১১ ১০:৩৮:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-১১ ১০:৩৮:০০ পিএম

কার্টুন পিপল ও এইচডি মিডিয়া অনলাইনে আয়োজন করেছে একেবারে ভিন্ন ধরনের এক প্রদর্শনী। করোনা নিয়ে জনসচেতনতামূলক কার্টুন এঁকেছেন আঁকিয়েরা।

করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা তৈরিতে কার্টুন পিপল ও এটুআই-এর এইচডি মিডিয়া (হিউম্যান ডেভেলপমেন্ট মিডিয়া)-এর যৌথ উদ্যোগে হয়ে গেল ‘ফাইট অ্যাগেইনইস্ট করোনা’ শীর্ষক কার্টুন প্রতিযোগিতা। প্রতিযোগিতায় দেশ ও দেশের বাইরের ৩০০ এর অধিক কার্টুনিস্টদের অংশগ্রহণে ৭৮৭ সচেতনতামূলক কার্টুন জমা পড়ে।

এটুআই-এর পক্ষ থেকে সেরা কার্টুন আঁকিয়ে ৫০ হাজার, দ্বিতীয় সেরা ৩০ হাজার এবং তৃতীয় সেরা ২০ হাজার টাকা সম্মানী ঘোষণা করা হয়। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জন করেছেন মাহতাব রশীদ, রাকিব রাজ্জাক ও সৈয়দ ফিদা হোসেনের আঁকা তিনটি কার্টুন।

আয়োজনে বিচারক হিসেবে ছিলেন উন্মাদ পত্রিকার সম্পাদক কার্টুনিস্ট আহসান হাবীব, ছড়াকার ও সাংবাদিক অনিক খান এবং লেখক ও অ্যানিমেশন ফিল্মের প্রডাকশন ম্যানেজার হিসেবে কর্মরত ওয়াহিদ ইবনে রেজা।

এ আয়োজন প্রসঙ্গে কার্টুন পিপলের প্রতিষ্ঠাতা সৈয়দ রাশাদ ইমাম তন্ময়ের বলেন, ‘কার্টুনিস্টদের একটা বিশাল কমিউনিটি কার্টুন পিপল। প্রথম থেকেই চিন্তা ছিল করোনার সময়ে আমরা কার্টুনিস্টরা কিভাবে সহায়তা করতে পারি। সেখান থেকেই এই প্রতিযোগিতা আয়োজন। মূল লক্ষ্য ছিল এই মহামারি সম্পর্কিত সচেতনতামূলক বার্তাগুলোকে কার্টুনের মাধ্যমে সহজে উপস্থাপন করা। যার মধ্যে পরে ব্যক্তিগত পরিচ্ছন্নতা, শারীরিক দূরত্ব, করোনার লক্ষণ, ভয়-গুজব ইত্যাদি। এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থার উপস্থাপন করা যেকোনো বিষয় বেছে নিয়ে কার্টুন আঁকার জন্য বলেছিলাম আমরা। কার্টুনিস্টদের মধ্যে তুমুল আগ্রহ ছিল গোড়া থেকেই। যখন এটুআই এর এইচডি মিডিয়া এই আয়োজনের সাথে যুক্ত হয় এবং প্রাইজমানির ঘোষণা দেয় তখন তাদের আগ্রহ আরো বেড়ে যায়। এত সব চমৎকার কার্টুনের মধ্যে সেরা তিনটিকে বাছাই করা সত্যি কঠিন ছিল আমাদের বিচারকদের জন্য।’

৭৮৭ কার্টুন থেকে বর্তমানে ১৫৪টি কার্টুন নির্বাচন করা হয়েছে সারা দেশে বিনামূল্যে ছড়িয়ে দেয়ার জন্য। সচেতনতা তৈরিতে যে কেউ এই কার্টুনগুলো ব্যবহার করতে পারবেন। কার্টুনগুলো সবার দেখার জন্য ফেসবুকে একটি অনলাইন প্রদর্শনী এবং ভার্চুয়াল ক্যাটালগও তৈরি করা হয়েছে। সেরা ১৫৪টি কার্টুন দেখা যাবে কার্টুন পিপলের ফেসবুক পেজে: www.facebook.com/CartoonPeopleOfficial/


ঢাকা/ফিরোজ