ঢাকা     বৃহস্পতিবার   ১৩ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৯ ১৪২৭ ||  ২২ জ্বিলহজ্জ ১৪৪১

করোনায় সম্ভাবনার নতুন উদ্যোগ ‘অনিন্দিত নারী’

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ৮ জুলাই ২০২০  
করোনায় সম্ভাবনার নতুন উদ্যোগ ‘অনিন্দিত নারী’

২০১১ সাল থেকে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ‘পুষ্পকলি’ নামে একটি স্কুল পরিচালনা করে আসছে সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘সম্ভাবনা’। এর পাশাপাশি করোনাকালে স্কুলটির শিশুদের পরিবারের পাশেও দাঁড়িয়েছে সংগঠনটি, দিচ্ছে জরুরি খাদ্য সহায়তা।

সংগঠনটি মনে করে, খাদ্য সংকট দূর করার পাশাপাশি পরিবারগুলোর একটি স্থায়ী কাজও দরকার। পুষ্পকলি স্কুলের শিশুদের বেশিরভাগের পরিবার গার্মেন্টস কর্মী, দিনমজুর, রিকশাচালক, কারচুপি শিল্পী, গৃহকর্মী। করোনায় যাদের অধিকাংশই হারিয়েছে কর্ম। পারিবারিক এই সংকট ঝুকিতে ফেলছে শিশুদের জীবন। তীব্র আর্থিক সংকটের কারণে নিম্ম মধ্যবিত্ত পরিবারে শিশু শ্রম এবং শিশুদের ভিক্ষাবৃত্তিতে জড়িয়ে পড়ার ঝুঁকি বাড়ছে।

এ কারণে করোনায় কর্মহীনদের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে নতুন উদ্যোগ নিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠনটি। শিশুদের ভবিষ্যত নিরাপদ করতে এবং শিক্ষা কার্যক্রমকে নিরবচ্ছিন্ন রাখতে নতুন আঙ্গিকে শুরু করেছে ‘অনিন্দিত নারী কার্যক্রম’। এই প্রকল্পের মাধ্যমে দক্ষ কর্মী তৈরির পাশাপাশি করোনায় কর্মহারানো পুষ্পকলি স্কুলের শিশুর অভিভাবকদের আয়ের পথ তৈরি করেছে সম্ভাবনা। প্রাথমিক ভাবে পাঁচটি ইন্ডাস্ট্রিয়াল সেলাই মেশিনে চলছে অনিন্দিত নারীদের প্রশিক্ষণ এবং পণ্য তৈরি। একই সঙ্গে চলছে পণ্য বিপণন কার্যক্রম যার মাধ্যমে মানসম্পন্ন পণ্যের পাশাপাশি নিশ্চিত করা হচ্ছে কর্মহীন নারী ও পুরুষ উভয়ের কর্মসংস্থান।

‘সাবলম্বী মা সম্ভাবনাময় শিশু’ স্লোগান নিয়ে অনিন্দিত নারী প্রকল্পের মাধ্যমে ঢাকা ও ঢাকার বাইরে (পাবনা, বরিশাল ও গোপালগঞ্জ) ১০০ জন নারীকে সেলাই প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি পণ্য তৈরি ও বিপণনের মাধ্যমে নারীদের আয়ের পথ সৃষ্টি করার উদ্যোগ নিয়েছে সম্ভাবনা। করোনার এই সংকটে সুবিধাবঞ্চিত এসব নারীদের পক্ষে পণ্য তৈরি এবং বিপণনের ব্যবস্থা করা প্রায় অসম্ভব। তাই কাজ শেখানোর পাশাপাশি তাদের তৈরি পণ্য বিপণনের ব্যবস্থা করছে সম্ভাবনা।

প্রাথমিকভাবে মাস্ক, পিপিই ছাড়াও নারী ও শিশুদের পোশাক,পাটের তৈরি পণ্য, টেবিল ম্যাট ও ঘর সাজানোর পণ্য নিয়ে কাজ করছে অনিন্দিত নারী প্রকল্পের নারীরা। শিশুদের পোশাকের ক্ষেত্রে তৈরি করছে ন্যাপি, নিমা ও নিমা প্যন্ট, বেবি ফ্রক ও বেবি কাঁথা, বেবি স্কার্ট ও লেহেঙ্গা, হাফ প্যান্ট  ও ফুল প্যান্ট, ফতুয়া এবং পার্টি ড্রেস। নারীদের পোশাকের ক্ষেত্রে তৈরি করছে বোরকা, থ্রি পিস, টু পিস, কুর্তি , মেক্সি, মেটারনিটি ড্রেস, পালাজ্জো ও সালোয়ার, ব্লাউজ ও পেটিকোট, টপস প্রভৃতি।

করোনায় কর্মহীন নারীদের তৈরি এসব পণ্য কেনা যাবে www.facebook.com/Oninditonaree থেকে। সম্ভাবনা’র কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট: www.sombhabona.org

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়