ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

করোনা রোগীদের জন্য টেলিমেডিসিন সেবা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১০ আগস্ট ২০২০   আপডেট: ০৫:৫৪, ৩০ আগস্ট ২০২০
করোনা রোগীদের জন্য টেলিমেডিসিন সেবা

‘কোভিড-১৯’ ও অন্যান্য বিভাগের রোগীদের জন্য স্পেশালাইজড ভিডিও কনসালটেশন সেবা চালু করল রাজধানীর এ এম জেড হাসপাতাল। এ কার্যক্রমে টেলিমেডিসিন প্রযুক্তি সহায়তা দিচ্ছে ‘হ্যালো ডক্টর এশিয়া’ অ্যাপ।

এ এম জেড হাসপাতাল ‘কোভিড-১৯’ রোগীদের চিকিৎসা ব্যবস্থার একটি বিশেষায়িত হাসপাতাল। ‘কোভিড-১৯’ রোগীদের ব্যবস্থাপনার সঙ্গে সম্পৃক্ত এমন চিকিৎসকদের নিয়ে ও অন্যান্য বিভাগের নিয়মিত বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে স্পেশালাইজড টেলিমেডিসিন কনসালটেশন সেবা চালু করেছে হাসপাতালটি। 

মৃদু ও নিম্ন মাঝারি লক্ষণ যুক্ত ‘কোভিড-১৯’ রোগী যাদের অন্যান্য শারীরিক সমস্যা যেমন ডায়াবেটিস, হাঁপানি, উচ্চ রক্তচাপ, হৃদরোগ ও বয়সজনিত সমস্যা নেই তাদের প্রাথমিক অবস্থায় বাসায় থেকে অভিজ্ঞ চিকিৎসকের তত্ত্বাবধানে টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা ব্যবস্থাপনা করা সম্ভব। এক্ষেত্রে রোগীদের অবস্থা বিবেচনা করে পরবর্তী হাসপাতালে স্থানান্তর করার প্রয়োজনীয় পরামর্শ দেয়া যায়।

‘কোভিড-১৯’ রোগীদের নিয়ে কাজ করা ২০ জন অভিজ্ঞ চিকিৎসকের কাছ থেকে শিডিউল অনুযায়ী অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট নিয়ে ২৪ ঘণ্টা ভিডিও কনসালটেশন স্বাস্থ্য পরামর্শ নিতে পারবেন আগ্রহীরা। এছাড়া করোনা মহামারির এই সময়ে অনেকে ঝুঁকি বিবেচনায় সরাসরি চেম্বারে এসে চিকিৎসা সেবা নিতে পারছেন না, এমন পরিস্থিতিতে মেডিসিন, গাইনি, শিশু ও সার্জারি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসকদের ভিডিও কনসালটেশন সেবা পাওয়া যাবে সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত।

স্পেশালাইজড টেলিমেডিসিন কনসালটেশনের এই সেবা পেতে Hello Doctor Asia অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

রাইজিংবিডি

সর্বশেষ

পাঠকপ্রিয়