ঢাকা     মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৭ ১৪২৭ ||  ০৪ সফর ১৪৪২

করোনায় হেয়ার ডাই বিপজ্জনক হতে পারে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ৩১ আগস্ট ২০২০   আপডেট: ১৬:৫৮, ৩১ আগস্ট ২০২০
করোনায় হেয়ার ডাই বিপজ্জনক হতে পারে

আপনি যদি করোনায় আক্রান্ত হয়ে থাকেন এবং চুলে ডাই অর্থাৎ রং লাগানোর পরিকল্পনা করে থাকেন, তাহলে নতুন একটি সতর্কতা জেনে নিন।

হেয়ার কালার বা হেয়ার ডাই করোনা আক্রান্ত ব্যক্তিদের ওপর বিপজ্জনক প্রভাব ফেলতে পারে সতর্ক করেছেন হেয়ারড্রেসাররা। যেমন: মারাত্মক অ্যালার্জির সমস্যা হতে পারে।

লন্ডনের হেয়ার, হেলথ অ্যান্ড বিউটি সেলুন ‘শাইন হলিস্টিক’ জানিয়েছে, করোনা আক্রান্ত ব্যক্তিরা চুল রং লাগানোর ৪৮ ঘণ্টা আগে অ্যালার্জির প্যাচ টেস্ট করা উচিত। 

প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে বলেছে, ‘দেশজুড়ে সেলুনগুলোর সঙ্গে আলোচনা থেকে আমরা জেনেছি- যেসব গ্রাহকদের কোভিড-১৯ টেস্টের ফল পজেটিভ ছিল তাদের চুলের রংয়ের প্রতি খুবই সংবেদনশীলতা ছিল। করোনা আক্রান্ত হওয়ার আগে তাদের এই সংবেদনশীলতা ছিল না।’ 

কেউ কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে থাকলে কিংবা কারো মধ্যে এই রোগের উপসর্গ থাকলে হেয়ার ডাই, আইল্যাশ বা ভ্রু ট্রিটমেন্টের ৪৮ ঘণ্টা আগে সংবেদনশীলতা নিশ্চিত হওয়ার জন্য প্যাচ টেস্টের পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।  

তবে যুক্তরাজ্যের ন্যাশনাল হেয়ার অ্যান্ড বিউটি ফেডারেশন জানিয়েছে, এই দাবি সমর্থন করার মতো পর্যাপ্ত গবেষণা নেই। দ্য স্যানকে সংগঠনটির একজন মুখপাত্র বলেন, ‘কোভিড -১৯ যেহেতু নতুন, তাই এটি অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়াতে প্রভাব ফেলতে পারে কিনা তা জানার জন্য পর্যাপ্ত বৈজ্ঞানিক তথ্য নেই।’

সংগঠনটির মতে, ‘যদি কোনো গ্রাহকের চুলে রং লাগানোর সময় অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা দেয় তাহলে হেয়ারস্টাইলিস্টকে তৎক্ষণাৎ রং প্রয়োগ করা বন্ধ করতে হবে এবং গ্রাহকের চুল ভালো করে ধুয়ে ফেলতে হবে। গ্রাহকের মাথার ত্বকে ফুসকুড়ি, ফোলাভাব, মাথাঘোরা, অজ্ঞানতা বা শ্বাসকষ্ট দেখা দিলে তাদের তাৎক্ষণিক চিকিৎসা সহায়তা পাওয়া উচিত।’

এনএইচএসের পরামর্শে বলা হয়েছে, চুলে স্থায়ী বা সাময়িক রং ব্যবহার করার আগে সর্বদা প্যাচ টেস্ট করা উচিত। প্যাচ টেস্টে কোনো জ্বালা বা অস্থিরতা বোধ করলে পণ্যটি ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

পড়ুন: হেয়ার ডাই যখন জটিল রোগের কারণ

সর্বশেষ

পাঠকপ্রিয়