RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৪ জানুয়ারি ২০২১ ||  মাঘ ১০ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

২০২১: কেমন যাবে?

জ্যোতিষশাস্ত্রী ড. চিন্ময় চৌধুরী মিথুন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৩, ৩১ ডিসেম্বর ২০২০   আপডেট: ১৬:২৬, ৩১ ডিসেম্বর ২০২০
২০২১: কেমন যাবে?

মানডেন রাশিচক্র অনুযায়ী বছরের শুরুতে রবি, বুধ ধনুতে; বৃহস্পতি, শনি, প্লুটো মকরে; নেপচুন কুম্ভে; মঙ্গল, ইউরেনাস মেষ রাশিতে; রাহু বৃষে; চন্দ্র কর্কটে; কেতু, শুক্র বৃশ্চিক রাশিতে অবস্থান করবে। নৈসর্গিক গ্রহগত অবস্থান ও মানডেন অ্যাস্ট্রলজি সূত্র মতে বাংলাদেশ মিথুন লগ্ন ও ধনুরাশির অন্তর্গত।

২০২১ সাল হবে বাংলাদেশের জন্য উজ্জ্বল সম্ভাবনাময়। বাংলাদেশের বিভিন্নখাতে অগ্রসরের ধারা অব্যাহত থাকবে। যোগাযোগ ও প্রযুক্তিগত দিক থেকে সাফল্য আসবে। শিক্ষাখাতে নতুন সিদ্ধান্ত ইতিবাচক ভূমিকা রাখবে। প্রশাসনিক দক্ষতা ও সাফল্য বৃদ্ধি পাবে। সৃজনশীল বিষয়ে উন্নতি ক্রমান্বয়ে বিকশিত হবে। চিকিৎসা সংক্রান্ত বিষয়েও সাফল্যের ইঙ্গিত রয়েছে।

বছরের বিভিন্ন সময় নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেলেও সরকারের সঠিক দিক নির্দেশনায় বাজার নিয়ন্ত্রণ সম্ভব হবে। উন্নয়নের ক্ষেত্রে সরকারের প্রচেষ্টা অব্যাহত থাকবে। তবে প্রাকৃতিক দুর্যোগ স্বাভাবিক জনজীবনে বিঘ্ন ঘটাতে পারে। পার্শ্ববর্তী রাষ্ট্রের পারস্পরিক সমঝোতা বৃদ্ধি পাবে। বাংলাদেশের বিভিন্ন কর্মকাণ্ড বৈশ্বিক প্রেক্ষাপটে প্রশংসিত হবে। তবে দুর্ঘটনা বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে। 

দেশে খাদ্যশস্য উৎপাদন ভালো হবে। বৈদেশিক রেমিটেন্সের ধারাবাহিকতা বজায় থাকবে। একইসঙ্গে বৈদেশিক বাণিজ্যে ইতিবাচক সফলতার ইঙ্গিত রয়েছে। সরকার ২০২১ সালে আশাব্যাঞ্জক রাজস্ব আদায়ে সক্ষম হবে। ক্রীড়াঙ্গনে বছরজুড়ে সফলতা ও ব্যর্থতার মিশ্রণ দেখা যাবে। বছরজুড়ে প্রশাসনিক বদল ও কর্মকর্তা-কর্মচারীরা চাপের মুখে থাকতে পারেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অভ্যন্তরীণ শৃঙ্খলা বজায় রাখতে তৎপর থাকবেন। কঠোরভাবে অপরাধ দমন করতে সক্ষম হবেন।

২০২১ সালে কয়েকজন বিখ্যাত ব্যক্তির শারীরিক অসুস্থতা ও জীবনাবসানের আশঙ্কা থাকতে পারে। সড়কপথ, উড়োজাহাজ ও নৌযানের ক্ষেত্রে যোগাযোগ বিভ্রাট তৈরি হতে পারে। চাকরিজীবিদের মানসিক অসন্তুষ্টি বাড়তে পারে। তবে চিকিৎসা ও গবেষণামূলক কর্মকাণ্ড দেশের জন্য বিশেষ সুনাম বয়ে আনবে।

২০২১ সালে আদালতের বিচারকাজে দীর্ঘসূত্রিতা পরিলক্ষিত হতে পারে। আন্তর্জাতিক চুক্তির ক্ষেত্রে বাংলাদেশ স্বার্থ সংরক্ষণে সফলতা রক্ষা করতে পারবে। স্থানীয় সরকার নির্বাচনে জনগণের সম্পৃক্ততা বাড়বে। জন্মহার নিয়ন্ত্রণে সরকারের ভূমিকা প্রশংসিত হবে। করোনা পরিস্থিতিতেও বাংলাদেশের অর্থনৈতিক স্বচ্ছলতা বজায় থাকবে। এবং এক্ষেত্রে নারীদের উল্লেখযোগ্য ভূমিকা থাকবে। তবে শিক্ষাক্ষেত্রে প্রত্যাশা অনুযায়ী সফলতা পাওয়া কঠিন হতে পারে। শ্রমিক অসন্তোষ বাড়তে পারে।

২০২১ সালে করোনা পরিস্থিতিতে অন্যান্য দেশের তুলনায় অর্থনৈতিক সূচকে বাংলাদেশ এগিয়ে থাকবে। রপ্তানি বাণিজ্যে নতুন পণ্য সংযোজিত হতে পারে। রাজনৈতিক ব্যক্তিবর্গের মধ্যে মতদ্বৈততা ও সিদ্ধান্তহীনতা বাড়তে পারে। তারপরও সব মিলিয়ে ২০২১ সাল বাংলাদেশের জন্য সামগ্রীকভাবে মঙ্গলদায়ক ও সম্ভাবনাময় বছর। 

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়