Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

ঈদে মুখরোচক অ্যারাবিক ডিশ

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৪, ২০ জুলাই ২০২১   আপডেট: ১৮:৪৫, ২০ জুলাই ২০২১
ঈদে মুখরোচক অ্যারাবিক ডিশ

করোনা মহামারি, সংক্রমণ-মৃত্যু সব কিছু পেছনে ফেলে আমরা এখন ঈদুল আজহা অর্থাৎ কোরবানির ঈদ উদযাপন করতে যাচ্ছি। ঈদে অনেক মুখরোচক খাবারই তৈরী করা হয় ঘরে। আপনি কি জানেন ঈদুল আজহায় মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বিশেষ কোন কোন খাবার তৈরী করা হয়? জেনে নেবো চলুন- 

ফাতাহ: মিশরে ঈদুল আজহা, বিয়ে সহ বড় অনুষ্ঠানে ফাতাহ তৈরি করা হয়। খাবারের এই ডিশে একই সঙ্গে থাকে ভাত, হাতে তৈরি রুটি, মাংস ও টমেটো। সঙ্গে যোগ করা হয় সস। ভাত রান্না করতে হয় দুই কাপ। এক পাউন্ড গরুর মাংস কুচি কুচি করে কেটে রান্না করা হয়। একটি টমেটো তার সঙ্গে কেটে দিতে হয়। দুটি রুটি টুকরো টুকরো করে ছিঁড়ে রাখা হয় ডিশে। তার সঙ্গে অর্ধেক চামচ রসুনের কুচি, অল্প পরিমাণ মতো ব্ল্যাক পিপার, দুই চামচ গরুর মাংসের ঝোল, এক চামচ টমেটো সস মেশাতে হয়। এর ওপর ভাত রেখে মিশিয়ে ফেলতে হয়। এরপর আবারো এক চামচ মাংসের ঝোল ও এক চামচ টমেটো সস দিয়ে মিশিয়ে নিতে হয়। তার ওপর মাংস দিলে তৈরি হয় ফাতাহ।

কাবসা: সৌদি আরবের কাবসা আরব দেশগুলোতে বেশ জনপ্রিয় এক খাবার। সৌদি আরবের জাতীয় খাবার হিসেবেই বিবেচিত হয় কাবসা। মূলত বাসমতি চালের সঙ্গে মাংস যোগ করা হয় কাবসায়। হতে পারে তা মুরগি, গরু, ভেড়া বা ছাগলের মাংস। বাজারে কাবসা তৈরির জন্য রেডিমেড মসলা মিক্সও পাওয়া যায়। ঈদ সহ বিশেষ দিনে এই খাবার পরিবেশন করা হয়। এটি তৈরি করাও সহজ। রান্না করতে যা প্রয়োজন - এক কাপের চার ভাগের এক ভাগ মাখন, তিন পাউন্ড মুরগির মাংস (৮-১০ পিস), একটি বড় পেঁয়াজ কেটে কুচি করতে হবে, ৬ কোয়া রসুন, কাপের চার ভাগের এক ভাগ টমেটো সস বা মন্ড, ১৪ আউন্স টমেটো, তিনটি মাঝারি আকারের গাজর কেটে কুচি করতে হবে, ৪ কাপ গরম পানি, দুই কাপ বাসমতি চাল, একটি চিকেন স্টক কিউব, ম্যাগি কিউব, অল্প কিছু কিসমিস, অর্ধেক চামচ জাফরান, অর্ধেক চামচ দারুচিনি।   

একটি পাত্রে মাখনের সঙ্গে মুরগির মাংস পেঁয়াজ, রসুন নিতে হবে। একটু টমেটো সস সঙ্গে নিয়ে কয়েক মিনিট গরম করতে হবে। এর সঙ্গে টমেটো, গাজর, লবঙ্গ, লবণ, মরিচ সব মেশাতে হবে। কয়েক মিনিট গরম করার পর এর সঙ্গে পানি ও ম্যাগি কিউব মেশাতে হবে। কিছুক্ষণ বেশি আঁচে গরম করে পরে আঁচ কমিয়ে ৩০ মিনিট গরম করুন। এরপর তার সঙ্গে ভাত মিশিয়ে  আস্তে আস্তে নাড়ুন। পরে ঢাকনা দিয়ে আবারো ৩৫- ৪০ মিনিট কম আঁচে গরম করুন। শেষে কিসমিস মেশাতে হবে। 

তাজিন: মরক্কোর ঐতিহ্যবাহী খাবার ভেড়ার মাংস তাজিন নামে পরিচিত। এটি প্রস্তুত করতে যা লাগবে- দেড় চামচ লাল গুঁড়োমরিচ, ১ চামচ কেইনি পিপার, দুই চামচ ব্ল্যাক পিপার, দেড় চামচ আদা বাটা, ১ চামচ হলুদ, ২ চামচ দারুচিনি গুঁড়ো, ২টি বড় পেঁয়াজ টুকরো করে নিতে হবে। দুই চামচ আরগান (মরক্কান তেল) অয়েল, দুই চামচ অলিভ ওয়েল। তিন টুকরো রসুন থেতলে নিতে হবে। দুটি ছোট টমেটো কুচি করে নিতে হবে। এক চামচ মধু, ১ চামচ জাফরান, ২ চামচ ধনে।

১ কেজি ভেড়ার মাংস ছোট ছোট টুকরো করে কাটতে হবে। সব মসলা দিয়ে ভেড়ার মাংসটুকু মেখে পুরো রাত ফ্রিজে রেখে দিতে হবে। বড় একটি পাত্রে ১ চামচ অলিভ অয়েল ও ১ চামচ আরগান বা অলিভ ওয়েল যোগ করে তার সঙ্গে পেঁয়াজ কুচি ঢেলে ১০ মিনিট হালকা আঁচে গরম করতে হবে, যাতে করে পেঁয়াজ পুড়ে না যায়। তার সঙ্গে রসুন বাটা যোগ করে ৩ মিনিট নাড়তে হবে। আরেকটি কড়াইয়ে তেল নিয়ে ভেড়ার মাংসটা গরম করতে হবে। এর সঙ্গে একটু টমেটো জুস মেশাতে হবে। এরপর যে পাত্রে মাংস রান্না হবে তাতে মধু, জাফরান সহ অন্য সব উপকরণ মিশিয়ে প্রায় আড়াই ঘণ্টা ধরে ওভেনে বা চুলায় গরম করতে হবে। মরক্কোতে তাজিন বা মাটির তৈরি বড় ডিশে এই খাবার পরিবেশন করা হয়। 

এছাড়া আমিরাতে ভেড়ার মাংসের থারিড লাহাম, জর্ডানের দই ও ভেড়ার মাংস দিয়ে তৈরি করা মানসাফ, ভেড়ার মাংসের ইরাকি কাবাবও আরব বিশ্বে খুব জনপ্রিয় খাবার।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ

পাঠকপ্রিয়