ঢাকা     শুক্রবার   ২১ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৭ ১৪২৮ ||  ১৭ জমাদিউস সানি ১৪৪৩

পরিবেশ দূষণের ক্ষতি দূর করবে জুস 

আহমেদ শরীফ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ৩০ নভেম্বর ২০২১  
পরিবেশ দূষণের ক্ষতি দূর করবে জুস 

রাজধানীসহ বড় শহরগুলোতে বায়ু দূষণের মাত্রা বাড়ছে। আসছে শীত। এ সময় বৃষ্টিপাত কম হয় বলে বাতাসে কালো ধোঁয়া ও ধুলাবালি বেশি থাকে। শীতে সুস্থ থাকতে হলে আমাদের আরো বেশি সতর্ক হতে হবে। অনেকের শ্বাস-প্রশ্বাসে সমস্যা, কফ, সর্দি-কাশি বা এলার্জি জনিত রোগ হতে পারে- এ সবই পরিবেশ দূষণের কু-প্রভাব। পুষ্টিবিদরা তিন ধরনের পানীয় পানের কথা বলেছেন, যেগুলো শরীর থেকে পরিবেশ বা বায়ু দূষণের ক্ষতিকর প্রভাব দূর করতে সহায়ক।

কলার জুস

একটি কলা, অল্প একটু আদার রস এবং ডাবের পানি পরিমাণ মতো মিশিয়ে ভালোভাবে নাড়ুন। এই পানীয় দূষিত কোনো পরিবেশ থেকে ঘরে ফেরার পর পান করলে আপনাকে স্বস্তি দেবে। শরীরে পটাশিয়াম কমে গেলে বায়ু দূষণে শ্বাস-প্রশ্বাসে সমস্যা দেখা দেয়। কলা ও ডাবের পানিতে পটাশিয়াম বেশি থাকে বলে এগুলো পটাশিয়ামের ঘাটতি দূর করে। আর বাতাসের ক্ষতিকর উপাদান ফুসফুসে প্রবেশের আগেই আদার রস দূর করে দেয়।

আপেলের জুস ও আমলকী

পুষ্টিবিদরা বলছেন আপেলের জুস আর আমলকী খেলে পরিবেশের ক্ষতিকর উপাদান থেকে রক্ষা পাওয়া যায়। আপেলের জুসে কোয়েরসেটিন এবং খেলিন নামে ফ্ল্যাভনয়েড থাকে যা ফুসফুসের কার্যকারিতা বাড়িয়ে দেয় ও ঠাণ্ডায় বুকের গরগর শব্দ দূর করে। আমলকীতে থাকা ভিটামিন সি ও অন্য উপাদান পরিবেশ দূষণের কারণে টক্সিন ফুসফুসের যে ক্ষতি করে তা রোধ করে।

আনারসের জুস ও পুদিনা পাতা

আনারসে ব্রোমেলিন নামক এনজাইম থাকে। এটি পরিবেশের ক্ষতিকর উপাদান ফুসফুসে প্রবেশে বাধা দেয় এবং প্রাকৃতিকভাবে ফুসফুসকে নিরাপদ রাখে। আর পুদিনায় থাকা অ্যান্টি হিস্টামিন ঠান্ডা বা ধুলার কারণে নাক বন্ধ হওয়া, কফ ও হাঁচি রোধ করে। 

 

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়