ঢাকা     রোববার   ২৩ জানুয়ারি ২০২২ ||  মাঘ ৯ ১৪২৮ ||  ১৯ জমাদিউস সানি ১৪৪৩

ডিমের সঙ্গে কলা খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫১, ৩ জানুয়ারি ২০২২   আপডেট: ১৮:৫৭, ৩ জানুয়ারি ২০২২
ডিমের সঙ্গে কলা খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত

সকালের নাস্তায় ডিম ও কলা খাওয়া বেশ প্রচলিত একটি অভ্যাস। এটি স্বাস্থ্যকর নাস্তা হিসেবে পরিচিত। তবে অনেকের ধারণা, ডিম-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর।

বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় ডিম-কলা একসঙ্গে খাওয়ার স্বাস্থ্যঝুঁকি বিষয়ক পোস্ট ভাইরাল হওয়ায় অনেকেই সকালের নাস্তায় ডিমের সঙ্গে কলা খাবেন কিনা তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে পড়েছেন। এছাড়া সাম্প্রতিক সময়ে একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনেও ডিম-কলা একসঙ্গে খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হিসেবে উল্লেখ করা হয়েছে। 

বলা হচ্ছে, এ খাবারে কোষ্ঠকাঠিন্যসহ পেটের নানা সমস্যা দেখা দিতে পারে। ২০২০ সালে সোশ্যাল মিডিয়ায় বেশ কিছু পোস্ট ভাইরাল হয় যেখানে দাবি করা হয় যে, ডিম-কলার সমন্বয় মৃত্যুও ঢেকে আনতে পারে।

তবে দ্য হেলদি ইন্ডিয়ান প্রজেক্ট বলছে, ডিম এবং কলা খুবই স্বাস্থ্যকর খাবার। ওয়েবএমডি’র তথ্যমতে, দুধের পাশাপাশি ডিমে সর্বোচ্চ মানের প্রোটিন বিদ্যমান। একটি ডিমে মাত্র ৭৫ গ্রাম ক্যালোরি থাকে, কিন্তু ৭ গ্রাম উচ্চ মানের প্রোটিন, ৫ গ্রাম ফ্যাট এবং ১.৬ গ্রাম স্যাচুরেটেড ফ্যাট এবং আয়রন, ভিটামিন, খনিজ এবং ক্যারোটিনয়েড বিদ্যমান। কলায় স্যাচুরেটেড ফ্যাট, কোলেস্টেরল এবং সোডিয়ামও খুব কম থাকে। এটি ডায়েটারি ফাইবার, ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাঙ্গানিজের একটি ভালো উৎস এবং ভিটামিন বি ৬ এর দারুণ উৎস।

ডিম ও কলা একসঙ্গে খাওয়া বিষাক্তকর হতে পারে?

দ্য হেলদি ইন্ডিয়ান প্রজেক্ট তাদের ফ্যাক্ট চেকিংয়ে এ দাবির সত্যতার পক্ষে কোনো বৈজ্ঞানিক প্রমাণ খুঁজে পায়নি। এমনকি প্যানকেক সহ অনেক জনপ্রিয় খাবার সাধারণত কলা এবং ডিমের সমন্বয়ে তৈরি করা হয়। তারপরও বিষয়টি নিশ্চিত হতে প্রতিষ্ঠানটি একাধিক ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদের সঙ্গে কথা বলেছে। 

ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদ কাজল গুপ্তার মতে, ডিম এবং কলা দুটোই সুপার ফুড এবং পুষ্টির দারুণ উৎস। এ খাবার একসঙ্গে খাওয়ার ফলে শরীরে কোনো বিষাক্ত প্রভাব পড়ে না। তবে অ্যালার্জি বা বদহজমের ব্যাপারে খেয়াল রাখা যেতে পারে। কিডনি রোগের মতো কিছু প্রাক-বিদ্যমান রোগে আক্রান্ত ব্যক্তিদের অনেক সময় একটি নির্দিষ্ট খনিজ গ্রহণের ব্যাপারে নিয়ন্ত্রণ রাখতে হয়। সেক্ষেত্রে ওই রোগীদের কলা বা ডিম না খাওয়ার জন্য পরামর্শ দেওয়া যেতে পারে। কিন্তু তার মানে এই নয় যে, ডিম ও কলা একসঙ্গে খাওয়া ক্ষতিকর।

ডায়েটিশিয়ান এবং নিউট্রিআহারের প্রতিষ্ঠাতা ভার্তিকা সিংগালের মতে, ডিম এবং কলা একসঙ্গে খেলে কোনো ক্ষতি নেই। উচ্চ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা কলা এড়াতে পারেন, তবে এটি শরীরে কোনো বিষাক্ত প্রভাব সৃষ্টি করার প্রশ্নই আসে না।

ঢাকা/ফিরোজ

সর্বশেষ