ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

দিল্লির শরবত-এ মোহাব্বত ঢাকায় 

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৬, ২২ এপ্রিল ২০২২   আপডেট: ১৫:১৮, ২৫ এপ্রিল ২০২২

প্রাণ জুড়িয়ে দিতে শরবতের যেমন জুড়ি নেই, তেমনি শরবত ছাড়া ইফতার অনেকটাই অসম্পূর্ণ। বৈশাখের খরতাপের দিন শেষে ইফতারের সময় এক গ্লাস শরবতের প্রত্যাশা অনেকেই করেন। ফলে শরবতেও আমরা দেখি বিভিন্ন রেসিপি। এর মধ্যে সাদামাটা লেবুর শরবত থেকে শুরু করে শাহী শরবতও রয়েছে। এবং বলাবাহুল্য দেশ-বিদেশে শরবত জনপ্রিয়। 

যেমন ধরুন ভারতের দিল্লিতে বেশ জনপ্রিয় মোহাব্বত কা শরবত। এই শরবতের স্বাদ নিতে অনেকের পক্ষেই দিল্লি যাওয়া সম্ভব নয়। কিন্তু তাই বলে রসনাতৃপ্তি অপূর্ণ থাকবে? 

ঢাকার যাত্রাবাড়ী শনির আখড়াতে পাওয়া যাচ্ছে শরবত-এ মোহাব্বত। এর জনপ্রিয়তাও রয়েছে। শনির আখড়ার বর্ণমালা স্কুলের পাশে ফুটপাথে অস্থায়ী দোকান দিয়ে সেখানেই চলছে এই শরবত বিক্রি।

কথাপ্রসঙ্গে জানা গেল এই শরবত তৈরিতে ব্যবহার করা হয় বরফ, দুধ, রুহ আফজা, চিনির সিরা ও তরমুজ। প্রথমে একটি পাত্রে বরফ নেওয়া হয় এবং এর সঙ্গে মেশানো হয় দুধ, এরপর দুধের সঙ্গে রুহ আফজা, প্রয়োজনমতো সিরা এবং পাকা তরমুজ মিশিয়ে তৈরি করা হয় এই শরবত। তৈরি প্রণালি খুব কঠিন না-হলেও পরিমাণে হেরফের হলে স্বাদের ভিন্নতা তৈরি হয়। ফলে এ দিকে রাখতে হয় বিশেষ নজর। 

এই শরবতের ভাবনা মাথায় কীভাবে এলো জানতে চাইলে উদ্যোক্তা ও বিক্রেতা তারেক আহমেদ বলেন, ইউটিউবে দিল্লির বিখ্যাত শরবত দেখে প্রথম এই পরিকল্পনা আসে। এরপর পহেলা রমজান থেকে বিক্রি শুরু করি। ভালো সাড়া পাচ্ছি এবং সবাই খুব প্রশংসা করছে। 

এই শরবতের আশানুরুপ বিক্রি আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে তারেকের। তিনি ভবিষ্যতে রেস্টুরেন্ট ব্যবসার সঙ্গে যুক্ত হওয়ার কথা জানান। 

শরবত কিনতে আসা মোহাম্মদ আলী বলেন, মহল্লার মানুষের কাছে শোনার পর এই শরবত বাসায় সবার জন্য কিনে নিয়ে গিয়েছিলাম। সবাই খুব প্রশংসা করেছে। ফলে আজ আবারও এসেছি।’

শরবত-এ মোহাব্বত প্রতি গ্লাস বিক্রি হচ্ছে ৪০ টাকা। প্রতি লিটার শরবতের দাম নেওয়া হচ্ছে ১৫০ টাকা। দেখতে চমকপ্রদ এই শরবত সারা ফেলেছে সামাজিক যোগাযোগমাধ্যমেও।

শরবতের ইতিহাস থেকে জানা যায়, মুঘলরা যে আমলে বাংলা শাসন করতে আসেন তখন তারা যেসব খাবার ও পানীয় নিয়ে এসেছিলেন এর মধ্যে শরবত অন্যতম। মধ্যপ্রাচ্য ও দক্ষিণ এশিয়ায় ফল অথবা ফুলের পাঁপড়ি থেকে শরবত প্রস্তুত করা হয়। বাংলাদেশ, ভারত, তুরস্ক, সৌদি আরব, আফগানিস্তানসহ বহু দেশে রয়েছে শরবতের জনপ্রিয়তা। 

/তারা/ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়