ঢাকা     বুধবার   ২৫ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪২৯ ||  ২৩ শাওয়াল ১৪৪৩

ঈদের পরের দিনটি যেমন

 আফরিনা ফেরদৌস || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ৩ মে ২০২২  
ঈদের পরের দিনটি যেমন

ঈদুল ফিতর, পূর্ণ এক মাস সিয়াম সাধনার পর এই দিনটি আসে। এই ঈদুল ফিতরের দিনটিকে ঘিরে আমাদের কত আয়োজন। ঈদের দিন কোথায় যাওয়া হবে কী খাওয়া হবে সবই বলতে গেলে আগে থেকেই ঠিক করে রাখি আমরা। আমাদের সব আনন্দ যেন ঈদের দিনটিকে ঘিরে।

পাশাপাশি ঈদের পরের কয়েকটি দিনও আমাদের বেশ আনন্দে কাটে। আত্মীয়-স্বজনরা অনেকেই আসেন ঈদের পরের দিন। তাই এই সময়টাকে একেবারে হেলা করা যায় না।

বরকতময় ঈদের সময়গুলোকে আপনি কীভাবে কাটাবেন তা আপনার পছন্দ। ঈদের দিনের তুলনায় ঈদের পরের দিন বাড়িতে কাজ থাকে বেশি। আবার অনেক পরিবার ঈদের তিন দিন পর্যন্ত লোক খাওয়ান। বিভিন্ন মানুষের বাড়িতে যান। অনেক জায়গায় বিশ্বাস করা হয় যে, ঈদের তিন দিন পর্যন্ত ঈদের কার্যকলাপ করা যেতে পারে অর্থাৎ ঈদের দিন থেকে পরের তিন দিন পর্যন্ত ঈদ আনন্দ উপভোগ করা যেতে পারে।

ঈদের পরের দিনের সময়টা বেশ গুরুত্বপূর্ণ। এদিন বাড়িতে কাজের পরিমাণও থাকে বেশি। ঈদের দিন আতিথেয়তার মাঝ দিয়ে তেমন কাজ করা হয়ে ওঠে না। তাই সেই সব কাজ জমে যায় ঈদের পরের দিনের জন্য। এ কারণে ঈদের পরের দিনও ঘুম থেকে উঠে পড়তে হয় তাড়াতাড়ি। তারপর ঘর গোছানো, আগের দিনের নোংরা করা রাখা থালা বাটি ধুয়ে পরিষ্কার করা। মেহমানদের জন্য খাবার প্রস্তুত করে রাখা।

নিজে কোথাও বেড়াতে যেতে চাইলে তার জন্য প্রস্তুতি নেওয়া। সকালে উঠেই গোসল সেরে ফেলা। নিজের কাজগুলোকে নিজে গুছিয়ে রেখে তারপর বাড়ি থেকে বের হওয়া।

অনেকে আবার বন্ধু বান্ধবরা মিলে ঈদের পরের দিন গেট টুগেদার করে অর্থাৎ সবাই একসঙ্গে মিলিত হয়। সেটাও করতে পারেন আপনি। নিজের পকেটের দিকে তাকিয়ে সিদ্ধান্ত নিয়ে ফেলুন কোথায় যাবেন বন্ধুদের নিয়ে।

সব মিলিয়ে ঈদের দিনের মতোই ঈদের পরের দিনটিও বেশ ব্যস্তই কাটে আমাদের। তবে ঈদের দিন অতিরিক্ত খাওয়ার কারণে যে গ্যাস্ট্রিকের সমস্যা অনুভব করছেন তা ঈদের পরের দিন আর বাড়িয়ে কাজ নেই। বরং আপনার পাকস্থলীকে কিছুটা বিশ্রাম দিতে পারেন। আর তা না হলে ওষুধ খেয়ে নিন। হৈচৈ ঘোরাঘুরির মধ্যে নিজের শরীরের কথা ভুলে গেলে একেবারেই চলবে না। ভালো থাকুন, প্রিয়জনের সান্নিধ্যে উপভোগ করুন ঈদের দিনের পাশাপাশি পরের দিনটিও।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়