ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

টিভি পরিষ্কারের সময় যে ৭ বিষয়ে সতর্ক থাকবেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৩, ২১ আগস্ট ২০২২   আপডেট: ২১:৪৭, ২১ আগস্ট ২০২২
টিভি পরিষ্কারের সময় যে ৭ বিষয়ে সতর্ক থাকবেন

অনেকেই ঘরের অন্যান্য হোম অ্যাপ্লায়েন্সের মতো করেই টিভি পরিষ্কার করে থাকেন। কিন্তু এটা জেনে রাখা গুরুত্বপূর্ণ যে, ভুল পদ্ধতি ব্যবহার করলে আপনার টিভির স্ক্রিন স্থায়ীভাবে নষ্ট হয়ে যেতে পারে। কিংবা আপনার টিভির ওয়ারেন্টিও বাতিল হতে পারে। 

টিভিতে যেহেতু কাভার নেই,তাই স্ক্রিনে নিয়মিত ধুলো-ময়লা পড়াটাই স্বাভাবিক। তবে টিভি স্ক্রিন পরিষ্কার করার সময় বেশ কিছু সতর্কতা মেনে চলতে হবে। গ্যাজেট নাউ-এর এক প্রতিবেদনে উঠে এসেছে, টিভি স্ক্রিন কিভাবে পরিষ্কার করতে হবে। চলুন জেনে নেওয়া যাক।

* টিভি পরিষ্কার করার জন্য তোয়ালে এবং টিস্যু ব্যবহার না করা: বেশিরভাগ টিভি স্ক্রিনই স্পর্শকাতর হয়ে থাকে। এমনকি টিস্যু এবং তোয়ালের মতো নরম জিনিসেও থাকা ফাইবারগুলো টিভি স্ক্রিনের ক্ষতি করতে পারে। এলসিডি, ওএলইডি, প্লাজমা বা পুরোনো সিআরটি ডিসপ্লে যাই হোক না কেন, টিভি স্ক্রিন পরিষ্কার করতে মাইক্রোফাইবার কাপড় ব্যবহার করা ভালো। এ ধরনের কাপড় বেশ নরম হয় বলে তা দিয়ে যেকোনো ধরনের টিভি স্ক্রিন পরিষ্কার করা সহজ। এতে টিভি স্ক্রিনে দাগ পড়া বা ক্ষতির আশঙ্কা থাকে না।

* টিভি স্ক্রিন খুব জোরে না ঘষা: টিভি স্ক্রিন সাধারণত ভঙ্গুর প্রকৃতির হয়ে থাকে। খুব শক্ত হাতে চাপ প্রয়োগ করলে বা ঘষলে ক্ষতি হতে পারে। যতটা সম্ভব আলতোভাবে স্ক্রিন মোছা উচিত। টিভি স্ক্রিনে সরাসরি লিকুইড স্প্রে না করাই ভালো। লিন্টমুক্ত কাপড় বা মাইক্রোফাইবারে লিকুইড স্প্রে করে তারপর আলতো করে মোছা উচিত।

* টিভিতে কোনো লিকুইড স্প্রে না করা: টিভি পরিষ্কার করার সময় কোনো ধরনের লিকুইড স্প্রে করা উচিত নয়। এতে টিভির অভ্যন্তরীণ অংশ ক্ষতিগ্রস্ত হতে পারে। অতিরিক্ত স্প্রে করলেও টিভির ক্ষতি হতে পারে। অ্যামোনিয়া, অ্যালকোহল বা অ্যাসিটোনযুক্ত পণ্য ব্যবহার করা উচিত নয় ,কারণ এতে অ্যান্টি-গ্লেয়ার আবরণ ক্ষতিগ্রস্ত হতে পারে।

* পরিষ্কার করার সময় টিভি অন না রাখা: টিভি পরিষ্কার করার সময় বন্ধ রাখা উচিত। এটি বৈদ্যুতিক দুর্ঘটনার ঝুঁকি কমিয়ে দেয়।

* সবদিক থেকে টিভি স্ক্রিন মোছা: টিভি স্ক্রিন পরিষ্কার করার সময় প্রথমে এক দিকে মোছা উচিত এবং দ্বিতীয়বার বিপরীত দিকে করা উচিত। এই পদ্ধতিটি নিশ্চিত করতে সাহায্য করে যে স্ক্রিনে কোনো দাগ বাকি নেই। এটি পরিষ্কার করার সময় কাপড়ের রেখাগুলো মুছতে সাহায্য করে।

* কয়েকবার মোছার পর কাপড় পরিবর্তন করা: কয়েকবার মোছার পর পরিষ্কারের কাপড়টি পরিবর্তন করা উচিত। পরিষ্কারের সময় কিছুক্ষণ পর পর কাপড়টি উল্টে নিতে হবে। এতে কাপড়ে লাগা ময়লা আবার স্ক্রিনে লাগবে না। পরিষ্কার করার কাপড়টি কয়েকবার মোছার পরে পরিবর্তন করা গুরুত্বপূর্ণ কারণ এতে ধুলো কম জমবে, নয়তো স্ক্রিনে স্ক্র্যাচ পড়ে যেতে পারে। 

* স্ক্রিন শুকানোর পর টিভি চালানো: টিভি চালু করার আগে ভালোভাবে স্ক্রিন শুকিয়ে নিতে হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়