ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

পেঁয়াজের খোসার এতো গুণ!

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ৬ সেপ্টেম্বর ২০২২  
পেঁয়াজের খোসার এতো গুণ!

মাংস কিংবা অন্যান্য রান্না জমিয়ে তুলতে পেঁয়াজের জুড়ি মেলা ভার। অনেকে মশলার তালিকায় পেঁয়াজ রাখেন সবার আগে। পেঁয়াজ ব্যবহার করতে হলে অবশ্যই আপনাকে পাতলা খোসা ছাড়িয়ে নিতে হবে। আবর্জনা হিসেবে ফেলা দেওয়া পেঁয়াজের খোসা কাজে লাগাতে পারেন নানাভাবে। 

পেঁয়াজের খোসার গুনাগুণ নিয়ে  বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পুষ্টিবিদ জাহানারা আক্তার সুমি বলেন, পেঁয়াজের যেমন অনেক পুষ্টি গুণ রয়েছে, ঠিক তেমনি পেঁয়াজের খোসাও পুষ্টি গুণে ভরপুর। কারণ পেঁয়াজের খোসায় রয়েছে ভিটামিন এ সি ই যা শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট। তাই পেয়াজের খোঁসায় রোগ প্রতিরোধী ভূমিকা রয়েছে। এন্টি ফাঙ্গাল প্রোপারটিজ রয়েছে যা কিনা পাকস্থলী এবং অন্ত্রের রোগসমূহ প্রতিরোধ করে।

প্রচুর ফাইবার থাকায় পাকস্থলীর সুস্থতা নিশ্চিত করে কোষ্ঠকাঠিন্য দূর করে পেঁয়াজের খোসা। এর জুস বা চা পান করলে শরীরের ক্ষতিকর টক্সিক উপাদান বের হয়ে যায়। রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি ভূমিকা রাখে বলে জানান এই পুষ্টিবিদ। 

চুল কালো করতে

সাদা চুল কালো করতে পেঁয়াজের খোসার ব্যবহার রয়েছে। প্রথমে খোসাগুলো কড়াইয়ে অল্প আগুনে ভেজে নিন। এরপর খোসাগুলো গুঁড়ো করুন। গুঁড়ার সঙ্গে এবার অ্যালোভেরার রস কিংবা ভালো মানের নারিকেল তেল মিশিয়ে নিলেই হলো। এবার চুলে ব্যবহার করুন ইচ্ছামতো। পেঁয়াজ এবং এর খোসায় প্রচুর পরিমাণে সালফার পাওয়া যায়, যা চুলের বৃদ্ধিতে সহায়ক। এছাড়া পেঁয়াজের খোসা থেকে তৈরি পানি নিয়মিত ব্যবহারেও চুল কালো ও ঘন হয়।

চুলকানি সারতে

পেঁয়াজের ঔষধি গুণ রয়েছে। পেঁয়াজের খোসাও গুণে ভরপুর। পেঁয়াজের খোসায় অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য পাওয়া যায়, যা চুলকানি থেকে মুক্তি দিতে পারে। এজন্য পানিতে পেঁয়াজের খোসা রেখে ভালো করে ফুটিয়ে নিন। এরপর সেই পানি ঠান্ডা করে বোতলে ভরে রাখুন। এই পানি প্রতিদিন ত্বকে লাগান, এতে আক্রান্ত স্থানে চুলকানির সমস্যা থেকে মিলবে মুক্তি। 

ব্যথা নিরাময়ে

আপনি যদি পায়ের ব্যথা এবং পেশীর ক্র্যাম্পের সমস্যায় ভুগে থাকেন, তাহলে এই সমস্যা থেকে মুক্তি পেতে পেঁয়াজের খোসার চা খেতে পারেন। এ জন্য ১ গ্লাস পানিতে পেঁয়াজের খোসা রেখে ১৫ মিনিট ফুটিয়ে নিন, তারপর পানি ফিল্টার করুন। আপনি চাইলে এ সময় চায়ে মধুও যোগ করতে পারেন। প্রতিদিন রাতে ঘুমানোর আগে পেঁয়াজের খোসা দিয়ে তৈরি চা খেলে পায়ে ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

সার হিসেবে

সার হিসেবে দারুণ কাজ করে পেঁয়াজের খোসা। গাছের গোড়ায় সরাসরি ব্যবহার করতে পারেন। অনেক সময় গাছে পোকা ধরার ফলে পাতা মরে যায়। এ সমস্যার সমাধানে পেঁয়াজের খোসা গুঁড়া করে পানিতে মিশিয়ে স্প্রে করলে সুফল পাওয়া যাবে। 

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়