ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

মাছের আঁশটে গন্ধ দূর করার উপায়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ১৪ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৯:০২, ১৪ সেপ্টেম্বর ২০২২
মাছের আঁশটে গন্ধ দূর করার উপায়

মাছ যারা রান্না করেন তারা জানেন যে, মাছ কাটা ও ধোয়া কতটা ঝক্কি-ঝামেলার ব্যাপার। তার ওপর মাছ ধোয়ার পর বা মাছ কাটার পর হাতে একটা আঁশটে গন্ধ থেকে যায়। সাবান দিয়ে হাত ধুলেও অনেক সময় সেই গন্ধ যেতে চায় না। এমনকি সেই হাতে বাসন ধরলে বাসনেও গন্ধ হয়ে যায়। 

এ ছাড়া অনেক সময় পুরো রান্নাঘরেও মাছের আঁশটে গন্ধ থেকে যায়। এই আঁশটে গন্ধ দূর করার কী উপায় হতে পারে? আসলে মাছের আঁশটে গন্ধ দূর করা খুব সহজ, যদি কয়েকটি ঘরোয়া টোটকা মেনে চলেন।

রান্নাঘর থেকে মাছের গন্ধ দূর করার উপায়

* মাছ দুধ দিয়ে ধুয়ে নিন: আপনার কাছে এটা উদ্ভট মনে হতে পারে কিন্তু বিশেষজ্ঞদের মতে, দুধে শোষণ ক্ষমতা রয়েছে। তাই তা দারুন সাহায্য করবে মাছের গন্ধ দূর করার ক্ষেত্রে। দুধের মধ্যে থাকা ক্যাসেইন নামক প্রোটিন মাছের পঁচা গন্ধের জন্য দায়ী ট্রাইমিথাইন অ্যামাইন দূর করে নিজস্ব স্বতন্ত্র গন্ধ তৈরি করে।

* ভিনেগার পানিতে ভিজিয়ে রাখুন : একটি পাত্রে ভিনেগার মেশানো পানিতে ঘণ্টাখানেক মাছ ভিজিয়ে রাখলে দূর হয়ে যাবে গন্ধ।

* কয়েক টুকরা আলু রেখে দিন: ফ্রিজ থেকে মাছ বের করে গন্ধ দূর করতে দুইটি আলু অর্ধেক টুকরো করে কেটে তাতে লবণ ছিটিয়ে কয়েক ঘণ্টার জন্য মাছের পাত্রে রেখে দিন।

* লেবু সেদ্ধ করুন: একটি অর্ধেক লেবু ১০ মিনিটের জন্য ফুটন্ত পানিতে ছেড়ে দিন, এটি মাছের গন্ধ সামলাতে সাহায্য করবে।

* তাজা মাছু কিনুন এবং সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন: মাছ যতদিন ফ্রিজে রাখবেন, তত বেশি গন্ধ সহ্য করতে হবে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, তাজা মাছ কিনুন এবং বাসায় এনে সঙ্গে সঙ্গে রান্না করে ফেলুন।

হাত থেকে মাছের গন্ধ দূর করার উপায়

* হলুদ ও তেল ব্যবহার: মাছ ধোয়ার পর হাত ভালো করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর তেল ও হলুদ লাগিয়ে হাত ভালো করে ঘষে নিন। এরপর সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন। আপনার হাতে আর কোনো আঁশটে গন্ধ থাকবে না।

* লেবু ব্যবহার করুন: মাছ ধোয়া বা কাটার পর লেবুর রস ভালো করে দুই হাতে ঘষে মেখে নিন। দুর্গন্ধ দূর হবে। একইসঙ্গে লেবুর একটা হালকা সুগন্ধও আপনার হাতে থেকে যাবে।

* ভিনেগার ও বেকিংসোডা: একটি বাটিতে এক চামচ ভিনেগার ও এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। মিশ্রণটি ভালো করে তৈরি করে নিন। মাছ ধোয়া বা কাটার পর সেই মিশ্রণ ভালো করে দুই হাতে লাগিয়ে নিন। কিছুক্ষণ রেখে সাবান দিয়ে ভালো করে হাত ধুয়ে ফেলুন। মাছের আঁশটে গন্ধ দূর হবে।

* টুথপেস্ট ব্যবহার করুন: মাছ ধোয়া বা কাটার পর হাতে ভালো করে টুথপেস্ট মেখে নিন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন। হাত থেকে মাছের আঁশটে গন্ধ উধাও হয়ে যাবে।

তথ্যসূত্র: ডেইলি মেইল ও টাইমস অব ইন্ডিয়া

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়