ঢাকা     বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৭ ১৪২৯ ||  ০৬ জমাদিউল আউয়াল ১৪১৪

যেভাবে পেঁয়াজ কাটলে চোখে পানি আসবে না

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৫, ২ অক্টোবর ২০২২  
যেভাবে পেঁয়াজ কাটলে চোখে পানি আসবে না

নানা খাবারের সঙ্গে পেঁয়াজ না হলে চলেই না। তবে পেঁয়াজ যারা কাটাকাটি করেন, কেবল তারাই জানেন যে এটি কতটা বিরক্তিকর একটি কাজ। কারণ একটাই- পেঁয়াজ কাটার সময় ঝাঁঝে চোখ জ্বালা করে, চোখে পানি চলে আসে।

তবে চোখের পানি না ঝরিয়েও পেঁয়াজ কাটার উপায় রয়েছে। পেঁয়াজের ঝাঁঝ কমানোর উপায় নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের লাইফস্টাইলবিষয়ক খ্যাতনামা ম্যাগাজিন গুড হাউজকিপিং। অনলাইনে প্রকাশিত প্রতিবেদনটিতে বেশ কিছু কৌশল তুলে ধরা হয়েছে। এসব কৌশল কাজে লাগালে চোখের পানি না ঝরিয়েই পেঁয়াজ কাটা যাবে। 

পেঁয়াজ কাটার সময়ে যে কারণে চোখ জ্বালা করে

পেঁয়াজ কাটার সময় আসলে পেঁয়াজের অসংখ্য কোষ কাটা হয়। ফলে কোষের ভেতরে থাকা পদার্থগুলো মুক্ত হয়ে যায়। কোষে থাকা অ্যামিনো অ্যাসিড সালফোক্সাইড মিলে তৈরি করে সালফেনিক অ্যাসিড। কোষের ভেতরে থাকা বিভিন্ন এনজাইম সালফেনিক অ্যাসিডের সঙ্গে বিক্রিয়া করে তৈরি করে প্রোপেনিয়াল এস-অক্সাইড নামক সালফারের একটি উদ্বায়ী যৌগ। এই যৌগ বাতাসে ভেসে চলে আসে আমাদের চোখে। পরে তা চোখের জলীয় অংশের সঙ্গে বিক্রিয়ায় তৈরি করে সালফিউরিক অ্যাসিড। আর এই অ্যাসিডের কারণেই আমাদের চোখে জ্বালাপোড়া হয়। তখন চোখের ভেতরে ঢুকে পড়া অ্যাসিড দূর করে দিতেই মূলত চোখ থেকে পানি বের হয়।

চোখের পানি না ঝরিয়ে পেঁয়াজ কাটার উপায়

* পেঁয়াজ কাটার আগে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। ঠাণ্ডা তাপমাত্রায় পেঁয়াজে থাকা গ্যাস অর্থাৎ চোখের জন্য যন্ত্রণাদায়ক ঝাঁঝালো গ্যাস তৈরি প্রতিরোধ হবে। তবে পেঁয়াজ সবসময়ের জন্য ফ্রিজে সংরক্ষণ করবেন না, এতে পেঁয়াজের স্বাদ নষ্ট হয়ে যাবে।

* পেঁয়াজের এই ঝাঁঝ প্রতিরোধের আরেকটি উপায় হচ্ছে, কাটার আগে পানিতে ভিজিয়ে রাখা। তবে এতে পেঁয়াজের স্বাদের সঙ্গে কিছুটা আপোষ করতে হবে। গুড হাউজকিপিং-এর পরামর্শ হচ্ছে, পেঁয়াজের খোসা ছাড়িয়ে পানির পাত্রে ভিজিয়ে রাখুন। এতে পেঁয়াজের অ্যাসিড কমে যাওয়ায় কাটার সময় আর চোখের পানি ফেলতে হবে না।

* পেঁয়াজের মাথার অংশটিতে সবচেয়ে বেশি ঝাঁঝালো গ্যাস থাকে। এই অংশটি বাদ দিয়ে পেঁয়াজ কাটুন। প্রথমে পেঁয়াজ মাঝ বরাবর কেটে নিন। এরপর উভয় অংশ স্লাইস করে কাটুন, কেবল মূল অর্থাৎ মাথার অংশটি না কেটে ফেলে দিন।

* আপনার চোখের ওপর পেঁয়াজের গ্যাসের প্রভাব কমাতে আরেকটি উপায় হচ্ছে, বাতাস চলাচল করে এমন স্থানে যেমন জানালার পাশে অথবা পাখার নিচে পেঁয়াজ কাটুন। এতে বাতাসে পেঁয়াজের ঝাঁঝালো গ্যাস উড়ে যাওয়ায় চোখের সংস্পর্শে আসবে না।

* অন্যতম আরেকটি উপায় হচ্ছে, পেঁয়াজ কাটায় ধারালো ছুরি ব্যবহার করুন। ধারালো ছুরি পেঁয়াজের কোষ কম ভাঙবে। ফলে কম গ্যাস উৎপন্ন হবে।

* পেঁয়াজ কাটার সময়ে একটি মোমবাতি জ্বালিয়ে রাখতে পারেন কাছে। এতে পেঁয়াজ থেকে নির্গত এনজাইমের ঝাঁঝ আপনার চোখের পানির সঙ্গে বিক্রিয়া করার আগেই আগুনের শিখা তাকে আকর্ষণ করবে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়