ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

ত্বক বলবে ডায়াবেটিসের কথা 

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ২৯ নভেম্বর ২০২২   আপডেট: ১২:৩৭, ২৯ নভেম্বর ২০২২
ত্বক বলবে ডায়াবেটিসের কথা 

ডায়াবেটিসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। অনেকের ধারণা এই রোগ শুধু রক্ত পরীক্ষার মাধ্যমে নির্ণয় করা সম্ভব। কিন্তু রক্ত পরীক্ষা ছাড়াও শরীরের কয়েকটি লক্ষণ আপনাকে আগাম জানান দেবে এই রোগ সম্পর্কে।

আবার অনেকে মনে করেন, ডায়াবেটিস শুধু বয়স্কদের হয়। এই ধারণা ভুল। সম্প্রতি গবেষণা বলছে, কমবয়সী এবং তরুণরাও আক্রান্ত হচ্ছে এই রোগে। মারাত্মকভাবে এ রোগে আক্রান্ত হলে শরীরের অঙ্গ-প্রতঙ্গ হারানোর আশঙ্কা থাকে। এমনকি জীবন থেমে যেতে পারে চিরতরে। ডাক্তারের পরামর্শ, শরীরচর্চা ও পরিমিত খাবার গ্রহণের মাধ্যমে এই রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সাধারণ ৪০ বছর পর টাইপ-২ ডায়াবেটিস হওয়ার শঙ্কা থাকে। বর্তমানে ৩০ এর ঘরেও অনেকেই আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিস-২ এ। ১০-১৪ বছরের শিশুরাও আক্রান্ত হচ্ছেন ডায়াবেটিস-১ এ। ডায়াবেটিসের জন্য রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা জরুরি। তৃষ্ণায় গলা শুকিয়ে যাওয়া, বারবার প্রস্রাব পাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়া, হাত-পা ঝিরঝির করা ডায়বেটিস-২ এর লক্ষণ।

এসব লক্ষণ ছাড়াও মানবদেহে ত্বকে কিছু লক্ষণ প্রকাশ পায়। যেমন: 

শরীরে ছোট ফুসকুড়ি দেখা দেয়। এসবের পাশপাশি দেখা যায় নানা ধরনের দাগ। দাগের আকৃতি গোলাকার ও ডিম্বাকার হয়। হাতে, চোখের পাতায় এবং ঘাড়ে ফুসকুড়ি ও দাগ দেখা যায়। এই লক্ষণ পুরুষদের চেয়ে মহিলাদের মধ্যে বেশি দেখা যায়।

অনেক সময় ত্বকে ফোস্কা পড়ে। এটি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার একটি কারণ হতে পারে। এ ক্ষেত্রে ডাক্তারের শরণাপন্ন হওয়া প্রয়োজন।

ত্বকে চুলকানি বা অস্বস্তি দেখা দিলে এটিও ডায়াবেটিসের কারণ হতে পারে। রক্তে শর্করার পরিমাণ বেশি হলে রক্ত চলাচল ব্যহত হয়, ফলে অস্বস্তি শুরু হয়। 

ডায়াবেটিসের কারণে অ্যালার্জি হতে পারে। চুলকানি, ত্বকের অস্বস্তির মতো সমস্যা তৈরি হলে দ্রুত একবার রক্ত পরীক্ষা করিয়ে নিন। তবে আগে চিকিৎসককে আপনার এই অস্বস্তির ব্যাপারে জানাতে হবে। 

এ প্রসঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অন্তঃক্ষিরা গ্রন্থিবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজাদা সেলিম বলেন, রক্তে সুগারের পরিমাণ বেশি থাকলে চুলকানি হতে পারে। টাইপ এক কিংবা দুই উভয়ের ক্ষেত্রেই চুলকানি হতে পারে। অন্যদের চেয়ে চুলকানি ডায়াবেটিস রোগীদের বেশি হয়। র‌্যাশ কিংবা দাগ শুধু ডায়াবেটিসের জন্য হবে এমন নয়, তবে ডায়াবেটিস হলে এর পরিমাণ বেশি হবে। তাই এ ব্যাপারে সতর্ক থাকা প্রয়োজন।

তারা//

সর্বশেষ

পাঠকপ্রিয়