ঢাকা, মঙ্গলবার, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০২ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

সিলেটে প্রথম দিনে পরীক্ষা হচ্ছে ১১৬টি নমুনা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-০৭ ৮:২৬:২৪ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-০৭ ৮:২৬:২৪ পিএম

সিলেটে এমএজি ওসমানী মেডিকেল কলেজে করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার পিসিআর ল্যাব চালু হয়েছে।

মঙ্গলবার দুপুরে চালু হওয়া ল্যাবে প্রথম দিনেই ১১৬টি নমুনা পরীক্ষা করা হচ্ছে বলে জানিয়েছেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায়।

চার ঘণ্টায় পরীক্ষার ফলাফল মিলবে উল্লেখ করে তিনি জানান, এ ল্যাবে একদিনে দুই দফায় ৯৪ জন করে ১৮৮ জনের নমুনা পরীক্ষা করা যাবে। পরীক্ষা প্রক্রিয়ায় মেডিকেল কলেজের ৪ জন সহযোগী ও সহকারী অধ্যাপকসহ ৩১ জন টেকনিশিয়ান রয়েছেন। এখানে নমুনা পরীক্ষার পর ফলাফল সরাসরি ঢাকায় আইইডিসিআরে পাঠানো হবে বলেও জানান তিনি।

কলেজের অধ্যক্ষ এবং মাইক্রোবায়োলজি ও ভাইরোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ময়নুল হক জানান, এ মেডিকেলে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য ফোকাল পার্সন হিসেবে কাজ করবেন সহকারী অধ্যাপক ডা. প্রেমানন্দ দাস।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে গত ৩০ মার্চ পিসিআর মেশিন সিলেট এসে পৌঁছে। মেশিনটি ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের একটি কক্ষে স্থাপন করা হয়েছে। এ ল্যাব থেকে সিলেট বিভাগের চার জেলার রোগীদের করোনা পরীক্ষার সুযোগ সৃষ্টি হবে।

এদিকে ভিডিও কনফারেন্সে পিসিআর ল্যাবে পরীক্ষার আনুষ্ঠানিক উদ্বোধনকালে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন অল্প সময়ের মধ্যে সিলেটে করোনা টেস্টিংয়ের জন্য ল্যাব স্থাপন করতে পারায় সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

তিনি বলেন, ‘সিলেট প্রবাসী অধ্যুষিত এলাকা। সবচেয়ে বড় হচ্ছে সবাইকে দূরত্ব (ডিস্টেনসিং) বজায় রাখতে হবে। কারণ ডিস্টেনসিং করলে অনেক উপকার হয়, রোগটা ছড়ায় না। একই সাথে সতর্ক থাকতে হবে।’

সরকারের পদক্ষেপগুলো মেনে চলতে তিনি সিলেটবাসীকে অনুরোধও করেন।

উদ্বোধন অনুষ্ঠানে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেটের সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মন্ডলসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।


সিলেট/নোমান/মাহি

       
 

আরো খবর জানতে ক্লিক করুন : সিলেট, সিলেট বিভাগ