ঢাকা, সোমবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৬ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

ডিআরইউ-এর রজত জয়ন্তী

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৫-২৬ ৪:০০:০০ পিএম     ||     আপডেট: ২০২০-০৫-২৬ ৪:০০:০০ পিএম

ঢাকায় কর্মরত দেশের পেশাদার সাংবাদিকদের শীর্ষ সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মঙ্গলবার (২৬ মে) ২৫ বছরে পদার্পন করেছে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) কার্যনির্বাহী কমিটির পরিকল্পনা ছিল বর্ণাঢ্য আয়োজনের মাধ‌্যমে রজত জয়ন্তীকে ইতিহাস করে রাখার। কিন্ত বিশ্বব্যাপী করোনা মহামারীর কারণে নিয়মরক্ষার সীমিত আকারে পালনের উদ্যোগ নেওয়া হয়।

মঙ্গলবার দুপুরে ডিআরইউ চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন অুনষ্ঠানের আয়োজন করা হয়।

ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদ ও সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরীর সেগুনবাগিচায় অবস্থিত সংগঠন চত্বরে বেলা ১২টায় বর্তমান ও সাবেক নেতৃবৃন্দকে সঙ্গে নিয়ে জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করেন।

এসময় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। পরে নেতৃবৃন্দ বেলুন ও পায়রা উড়িয়ে ডিআরইউ’র দুই যুগ পূর্তির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

এসময় সহ-সভাপতি পদে নজরুল কবীর, যুগ্ম সম্পাদক হেলিমুল আলম বিপ্লব ডিআরইউয়ের যুগ্মসম্পাদক বিপ্লব, অর্থ সম্পাদক জিয়াউল হক সবুজ, সাংগঠনিক সম্পাদক হাবিবুর রহমান, দপ্তর সম্পাদক জাফর ইকবাল, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়াও ডিআরইউর সাবেক সভাপতি ইলিয়াস হোসেন, সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, মুরসালিন নোমানীসহ নেতৃবন্দ উপস্থিত ছিলেন।

ডিআরইউ-এর সাধারণ সম্পাদক রিয়াজ চৌধুরী বলেন, ‘করোনাভাইরাসের কারণে সীমিত পরিসারে রজত জয়ন্তীর আয়োজন করা হয়েছে। বেলা সাড়ে ১১ টায় জাতীয় পতাকা ও সংগঠনের পতাকা উত্তোলন করা হয়। পরে নেতৃবৃন্দ বেলুন ও পায়রা উড়িয়ে ডিআরইউর দুই যুগ পূর্তির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। করোনা প্রাদুর্ভাব কেটে গেলে বৃহৎ পরিসরে রজত জয়ন্তী পালন করা হবে।’

ডিআরইউ সভাপতি রফিকুল ইসলাম আজাদ বলেন, ‘ডিআরইউর রজত জয়ন্তিতে সংগঠনের সদস্যদের শুভেচ্ছা। করোনার কারণে আমরা সীমিত পরিসরে ডিআইউর জয়ন্তি পালন করছি। ডিআরইউ প্রতিষ্ঠা সভাপতি শফিকুল কবিরসহ ৭০ জন সদস্য যারা আমাদের ছেড়ে চলে গেছেন। তাদের প্রতি গভীর শ্রদ্ধা রইলো।’

রাজধানী ঢাকায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত রিপোর্টারদের অধিকার আদায়, পেশাগত উন্নতি আর মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৯৫ সালের ২৬ মে ডিআরইউ প্রতিষ্ঠিত হয়।

বর্তমানে ডিআরইউর সদস্য সংখ্যা এক হাজার ৮৩৫ জন। প্রতিদিন প্রায় ৫০০ রিপোর্টার ভর্তুকি মূল্যে ডিআরইউ ক্যান্টিন থেকে দুপুরের খাবার গ্রহণ করে থাকেন।

ডিআরইউ প্রতিবছর ক্রীড়ায় নানা ইভেন্টসহ জাতীয় দিবসসমূহ পালন এবং সদস্য ও পরিবারের অংশগ্রহণে বার্ষিক বনভোজন আয়োজন করে থাকে। পাশাপাশি সদস্যদের অসুস্থতাকালে চিকিৎসার জন্য অনুদান এবং প্রয়াত সদস্যদের পরিবারকে এককালীন তিন লাখ টাকা অনুদান প্রদান করা হয়।

প্রতিবছর প্রয়াত সদস্য সন্তান ও কৃতি শিক্ষার্থীদের বৃত্তি ও সংবর্ধনার আয়োজন করে। এজন্য ডিআরইউ একটি কল্যাণ তহবিল পরিচালনা করছে। সংগঠনের সদস্য সন্তানদের জন্য রয়েছে গানের স্কুল ‘সারগাম’ ও আর্টের স্কুল ‘রং তুলি’।


ঢাকা/আসাদ/সনি

       
 

ট্যাগ :