ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বিশ্বে এ বছর ৪৩ গণমাধ্যমকর্মী নিহত

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৮, ৫ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিশ্বে এ বছর ৪৩ গণমাধ্যমকর্মী নিহত

বিশ্বে চলতি বছর ৪৩ গণমাধ্যমকর্মী নিহত হয়েছেন। ২০১৪-১৮ সালে গত পাঁচ বছরের তুলনায় সাংবাদিক হত্যা ১৮ শতাংশ বেড়েছে। সম্প্রতি প্রকাশিত ইউনেস্কোর এক প্রতিবেদনে এ তথ্যচ জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, এই পাঁচ বছর সারা বিশ্বে ৪৯৫ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তবে চলতি বছর এ পর্যন্ত অন্তত ৪৩ সাংবাদিক নিহত হয়েছেন।

উল্লিখিত সময়ে আরব অঞ্চলে সাংবাদিক নিহত হয়েছেন ১৪৯ জন, যা ওই পাঁচ বছর বৈশ্বিক সাংবাদিক হত্যার ৩০ শতাংশ।  এত হত্যাকাণ্ড নিয়ে সাংবাদিকদের সবচেয়ে অনিরাপদ জায়গার পরিচিতি পেয়েছে আরব অঞ্চল। সাংবাদিক হত্যার দিক থেকে আরব অঞ্চলের পরে রয়েছে লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল, যেখানে একই সময়ে নিহত হয়েছেন ১২৭ সাংবাদিক, যা মোট বৈশ্বিক সাংবাদিক হত্যার ২৬ শতাংশ।

এদিকে ২০১৪-১৮ সালে এশিয়া ও প্যাসিফিক অঞ্চলে ১২০ সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন।  অন্যদিকে আফ্রিকায় ৫১, পশ্চিম ইউরোপ ও উত্তর আমেরিকায় ২৮, কেন্দ্রীয় ও পূর্ব ইউরোপে ২০ সাংবাদিক নিহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে ওই প্রতিবেদনে।

গত পাঁচ বছর সাংবাদিকদের জন্য সবচেয়ে ভয়ঙ্কর দেশ ছিল সিরিয়া, মেক্সিকো ও আফগানিস্তান।  এছাড়া একই সময় আগের পাঁচ বছরের তুলনায় নারী সাংবাদিক নিহতের সংখ্যাও বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে।  

তথ্যসূত্র: আল জাজিরা
 

ঢাকা/সাইফ/নাসিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়