ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ত্রিবেণীর ১২তম পর্বের অতিথি আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১২ আগস্ট ২০২০   আপডেট: ০৩:৪৯, ২৯ আগস্ট ২০২০
ত্রিবেণীর ১২তম পর্বের অতিথি আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম

ত্রিবেণী

লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে সাহিত্য ও সংগীত বিষয়ক লাইভ শো ‘ত্রিবেণী’। দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডি.কমে প্রতি বুধবার রাত দশটায় প্রচারিত হচ্ছে ব্যতিক্রমী এ আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এ অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

রাইজিংবিডি.কমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা ফেসবুক প্রিমিয়ার হিসেবে অনুষ্ঠানটি সম্প্রচারিত হচ্ছে। বিনোদন, শিল্প-সাহিত্য, খেলাধুলা, করপোরেট ও প্রযুক্তি ক্ষেত্রে তারকা ব্যক্তিত্বদের নিয়ে নিয়মিত লাইভ শো’র আয়োজন করছে রাইজিংবিডি। উদয় হাকিম এ সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন। করোনা দুর্যোগের সময় দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে ভিন্নধর্মী কনটেন্টে অনুষ্ঠানটি সাজানো হয়েছে।

বুধবার (১২ আগস্ট) রাত ১০টায় প্র্রচারিত হবে ত্রিবেণীর ১২তম পর্ব। এ পর্বে থাকছে আবৃত্তি, কবিতার সেকাল-একাল, শুদ্ধ বর্ণ উচ্চারণ এবং ভাষাচিন্তা। এতে অতিথি হিসেবে থাকছেন জনপ্রিয় আবৃত্তিশিল্পী মাহিদুল ইসলাম। তিনি আবৃত্তিতে বৈচিত্র্যময় কণ্ঠ প্রয়োগের মাধ্যমে শ্রোতাদের মন জয়ের পাশাপাশি এ শিল্পের বিকাশে তরুণদের প্রশিক্ষণও দিয়ে যাচ্ছেন নিয়মিত। তিনি আলাদা বিভাগে শিশু-কিশোর ও পেশাজীবীদের জন্যে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তি বিষয়ক প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করেছেন।

একক ও যৌথ মিলিয়ে মাহিদুল ইসলামের অর্ধশতেরও বেশি অ্যালবাম বাজারে পাওয়া যাচ্ছে। এরমধ্যে ৪০টির বেশি অ্যালবাম খুবই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ‘মেঘবালিকার জন্য রূপকথা’, ‘সুবর্ণ সেই আলোর রেখা’, ‘নীরা এবং অন্যান্য’, ‘বাজুক বীণা অগ্নিবীণা’, ‘তুমি সুন্দর আমি ভালবাসি’, ‘বিলুপ্ত হৃদয়ে আরক্ত প্রেম’, ‘ছাড়পত্র’, ‘কিংবদন্তির কথা বলছি’, ‘তোমার জন্য লিখি তোমাকে লিখি না’ প্রভৃতি। মাহিদুল ইসলাম রচনা করেছেন আবৃত্তি বিষয়ক গবেষণামূলক এবং প্রশিক্ষণ ভিত্তিক গ্রন্থ ‘আবৃত্তি নির্মিতি’। রয়েছে নিজস্ব প্রকাশনা প্রতিষ্ঠান ‘আবৃত্তিমেলা’, যা নবীন আবৃত্তিকারদের অনুপ্রেরণা জুগিয়ে চলেছে নিরন্তর।

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা প্রতিভাবান শিল্পীদের নিয়ে রাইজিংবিডির বিশেষ এ আয়োজন ত্রিবেণী। এখানে যেমন তারকা শিল্পীরা থাকছেন, তেমনি থাকছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন হচ্ছে এ অনুষ্ঠানের মাধ্যমে। এ আয়োজনে দর্শকদের সঙ্গে শিল্পীরা শেয়ার করেন তাদের শিল্পী হওয়ার গল্প।

সরাসরি রাইজিংবিডির স্টুডিওতে অথবা অনলাইনে যারা এ অনুষ্ঠানে অংশ নিতে আগ্রহী তারা যোগাযোগ করতে পারেন [email protected] এই ই-মেইলে অথবা ত্রিবেণী ফেসবুক পেজের মাধ্যমে (https://www.facebook.com/Risingbd.Tribeni/)| সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি লাইভ দেখা যাবে (https://www.facebook.com/risingbd24com/) এ লিঙ্ক থেকে।

মাহফুজ/এসএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়