RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

রাইজিংবিডির কনটেন্ট রাইটিং ওয়ার্কশপ সনদ পেলেন শতাধিক তরুণ

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৩, ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৮, ২৪ অক্টোবর ২০২০
রাইজিংবিডির কনটেন্ট রাইটিং ওয়ার্কশপ সনদ পেলেন শতাধিক তরুণ

আজকের তরুণরাই আগামীর পৃথিবী। তাদের দক্ষতা ও পেশাগত মান উন্নয়নে রাইজিংবিডির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘ওয়ার্কশপ অন কনটেন্ট রাইটিং। ওয়ার্কশপ শেষে শতাধিক তরুণের মাঝে সনদ বিতরণ করা হয়েছে।

শনিবার (২৪ অক্টোবর) রাজধানীর মিরপুরে রাইজিংবিডির নিজস্ব কার্যালয়ে এ কর্মশালা হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাইজিংবিডির উপদেষ্টা সম্পাদক ও ওয়ালটনের এক্সিকিউটিভ ডিরেক্টর উদয় হাকিম।

কর্মশালায় ‘সংবাদ কী, সংবাদের গঠন ও লিখন পদ্ধতি, সম্পাদনা পদ্ধতি, সংবাদের গঠন’ বিষয়ে প্রশিক্ষণ দেন রাইজিংবিডির উপদেষ্টা সম্পাদক উদয় হাকিম। এ সময় তিনি বলেন, শিক্ষার্থীরা যখন হতাশ হয়ে পড়ে, আত্মবিশ্বাসহীনতায় ভোগে, কিন্তু নিজের মধ্যে লুকিয়ে থাকা শক্তির জায়গাটা খোঁজে না, স্বপ্নটাকে সীমাবদ্ধ করে রাখে, গতানুগতিক চিন্তার বাইরে স্বপ্ন দেখতে ভয় পায়, ক্যারিয়ার নির্ধারণেও তাই দ্বিধায় ভুগে। ক্যারিয়ার সম্পর্কিত এই দ্বিধার চক্র থেকে যারা বের করে আসতে পারে না- তাদের ক্যারিয়ার গঠনে রাইজিংবিডির কনটেন্ট রাইটিং ওয়ার্কশপ ভূমিকা রাখবে।

‘ফিচার লেখন পদ্ধতি’ নিয়ে আলোচনা করেন রাইজিংবিডির নির্বাহী সম্পাদক তাপস রায়।  তিনি বলেন, ভবিষ্যৎ লেখক হওয়ার স্বপ্ন দেখা তরুণদের গুণাবলী বিকাশ ও শিক্ষার্থীদের মধ্যে ক্যারিয়ার নিয়ে স্পষ্ট ধারণা তৈরি করবে আজকের রাইজিংবিডির কনটেন্ট রাইটিং ওয়ার্কশপ।

‘বাংলা প্রতিবেদন তৈরি ও সম্পাদনা’ বিষয়ে আলোচনা করেন রাইজিংবিডির বার্তা সম্পাদক মোহাম্মদ নূরুল হক। এ সময় গুজবনির্ভর নিউজকে নিরুৎসাহিত করে তিনি বলেন, বর্তমান যুগ সামাজিক যোগাযোগ মাধ্যমের যুগ।  এ সময়ে যার যেমন খুশি সামাজিক যোগাযোগ মাধ্যমে, তথ্য, ভিডিও তারা ফেসবুকে ছড়িয়ে দেন। যার বেশিরভাগই গুজব-ভিত্তিহীন। একজন প্রতিবেদককে মনে রাখতে হবে তথ্য মাত্রই সংবাদ না।  ভাইরাল হওয়া ঘটনা মাত্রই সংবাদ নয়।' তিনি আরও বলেন, ‘ভাইরাল হওয়া ভিডিও বা তথ্যের ক্ষেত্রে আমাদের মনে রাখতে হবে, কোনো একটি ঘটনা যদি সময় ও যাচাইয়ের অভাবে বাদ পড়ে যায় তবে বাদ পড়ুক।  কিন্তু কোনোভাবেই যেন গুজব নিউজে পরিণত না হয়।’

কর্মশালায় ‘How to improve skill in English’ এ বিষয়ে আলোচনা করেন ওয়ালটনের ক্রিয়েটিভ ও পাবলিকেশন বিভাগের ডেপুটি অ্যাসিসটেন্ট ডিরেক্টর এম মাহফুজুর রহমান।

এতে অংশ নেওয়া ইস্টার্ন ইউনিভার্সিটির শিক্ষার্থী মিফতাউল জান্নাতি সিনথিয়া বলেন, পড়াশোনার পাশাপাশি কনটেন্ট রাইটিং বা লেখালেখিতে আগ্রহী যারা, তাদের জন্য রাইজিংবিডির এ ধরনের উদ্যোগ ক্যারিয়ার গঠনে অনেক ভূমিকা রাখবে।

কর্মশালায় অংশ নেওয়া আরেক শিক্ষার্থী শারমিন শবনম বলেন, অনেকদিন ধরেই এ ধরনের প্ল্যাটফর্ম খুঁজছিলাম। রাইজিংবিডি এরকম সুযোগ করে দেওয়ায় অভিনন্দন জানাচ্ছি।  এছাড়া, অনেক কিছু জানতে পেরেছি, যা ভবিষ্যতে কাজে লাগবে।

কর্মশালায় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শতাধিক তরুণ লেখক ও শিক্ষার্থীরা অংশ নেন। এছাড়া, উপস্থিত ছিলেন রাইজিংবিডির প্রধান প্রতিবেদক হাসান মাহামুদ, উপ-প্রধান প্রতিবেদন এসকে রেজা পারভেজ, উপ-পরিচালক (ওয়েব অ্যান্ড আইটি) হাসিবুল হাসান আশিক। কর্মশালা সমন্বয় করেন রাইজিংবিডির ক্যাম্পাস এডিটর হাকিম মাহি।

পড়ুন: রাইজিংবিডিতে  কনটেন্ট রাইটিং ওয়ার্কশপ

ঢাকা/সাইফ

সর্বশেষ

পাঠকপ্রিয়